Breaking news

  •    স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ

চীন-পাকিস্তানকে কঠোর হুঁশিয়ারি ভারতীয় সেনাপ্রধানের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জানুয়ারি ২০২১, ২১:৫৩ | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০২১, ১৮:০৩

সীমা লঙ্ঘন না করতে প্রতিবেশী দেশ চীন ও পাকিস্তানের প্রতি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরবণে।

শুক্রবার দেশটির ৭৩তম সেনা দিবস অনুষ্ঠানের বক্তৃতায় তিনি বলেন, ‘কেউ যেন আমাদের ধৈর্য্যের পরীক্ষা নেয়ার ভুল না করে।

সাম্প্রতিক সময়ে লাদাখে অশান্তির জন্য চীনের দিকে আঙুল তুলে ভারতের সেনাপ্রধান বলেন, ‘পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখার (এলএসি) স্থিতিশীলতা নষ্ট করার জন্য একতরফা ষড়যন্ত্র করছে চীন। এর আগে চলতি সপ্তাহে সাংবাদিকদের সঙ্গে এক বৈঠকে চীন এবং পাকিস্তানের বিরুদ্ধে সীমান্তে অশান্তি সৃষ্টির অভিযোগ এনেছিলেন তিনি।

শুক্রবারের বক্তৃতায় সেনাপ্রধান নরবণে অভিযোগ করেন, ৩০০-৪০০ জন জঙ্গি জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণরেখার ওপারে ঘাঁটি গেড়েছে। তাদের উদ্দেশ্য, পাক অধিকৃত কাশ্মীর থেকে উপত্যকায় অনুপ্রবেশ করে নাশকতা ছড়ানো। পাক সেনার পক্ষ থেকে সংঘর্ষ বিরতি লঙ্ঘনের ঘটনা সাম্প্রতিককালে অন্তত ৪০ শতাংশ বেড়েছে বলেও অভিযোগ করেন তিনি।

এর আগে গত মঙ্গলবার সন্ত্রাস প্রসঙ্গে পাকিস্তানকেও হুঁশিয়ারি দিয়ে নরবণে বলেছিলেন, যেভাবে সীমান্তে পাকিস্তান জঙ্গি কার্যকলাপ বাড়াচ্ছে, তা কোনো ভাবেই বরদাস্ত করা হবে না। আঘাত এলে উপযুক্ত প্রত্যাঘাত করা হবে।

গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র হামলায় ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর প্রসঙ্গও উল্লেখ করে সেনাপ্রধান বলেন ‘শহিদদের আত্মত্যাগ ব্যর্থ হবে না।

আলোচনা এবং রাজনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে মতবিরোধ মেটাতে প্রতিশ্রুতিবদ্ধ উল্লেখ করে তিনি বলেন, কিন্তু তা বলে কেউ যেন আমাদের ধৈর্য্যের পরীক্ষা নেয়ার ভুল না করে।’ সেনা দিবসের অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ‘চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়ত এবং নৌসেনা ও বায়ুসেনার প্রধান।

ঢাকাটাইমস/১৫জানুয়ারি/কেআই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :