লিওনার্দো দ্য ভিঞ্চির ৫০০ বছরের পুরনো চিত্রকর্ম উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২১, ১৯:২৬

নেপালের পুলিশ লিওনার্দো দ্য ভিঞ্চির এবং বিশ্বের সবচেয়ে দামি চিত্রকর্ম ‘স্যালভ্যাতো মুন্ডি’ উদ্ধার করেছে। সিএনএনের খবরে বলা হয়েছে, নেপালের জাদুঘর থেকে চিত্রকর্মটি হারিয়ে গিয়েছিল। ধারণা করা হয়, 'স্যালভ্যাতো মুন্ডি' ১৫০৫ সালের কিছু পরে আঁকা হয়েছিল। আর এটি ব্যক্তিগত কারো সংগ্রহে ছিল। ইতালি শহরে উদ্ধারকাজ পরিচালনার সময় চিত্রকর্মটি আবিষ্কার করা হয়।

ইতালির পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, চিত্রকর্মটির ৩৬ বয়স্ক মালিককে চোরাইকৃত জিনিস কেনার দায়ে কাস্টডিতে নেয়া হয়েছে। তবে চিত্রকর্মটি কখন চুরি হয়ে গিয়েছিল পুলিশ সে বিষয়ে কিছু জানায়নি।

খবরে আরও বলা হয়েছে, লিওনার্দোর বিখ্যাত যিশুখ্রিষ্টের চিত্রকর্মের আদলে ওই মূর্তিটি আঁকা হয়। চিত্রকর্মটিতে দেখা যায়, যিশুখ্রিষ্ট এক হাত তুলে রয়েছেন, অন্য হাতে তিনি গোলাকার কাঁচের জিনিস ধরে আছেন। চিত্রকর্মটি বিশ্বের ত্রাণকর্তা বা সেভিয়র অব দ্য ওয়ার্ল্ড নামে পরিচিত।

ধারণা করা হয়, রেঁনেসার কোনো মাস্টার্সের ছাত্র ওই চিত্রকর্মটি এঁকেছিল বলে। চিত্র শিল্পী জীবিত থাকাকালে তার সহযোগিতায় চিত্রকর্মটির একাধিক সংখ্যা তৈরি করা হয়।

মূর্তিটির মালিক নেপালের সান ডেমিনিকো ম্যাগজিওর জাদুঘরের ওয়েবসাইটে বলেছেন, চিত্রকর্মটির শিল্পীর বিষয়ে বিভিন্ন অনুমানের মধ্যে সবথেকে প্রতিষ্ঠিত অনুমান হলো চিত্রকর্মটির জন্য লিওনার্দোর ছাত্র গিরোলামো আলিব্রান্দিকে ক্রেডিট দেয়া হয়।

রোমে সৃষ্টি চিত্রকর্মটি রোমান সম্রাট পঞ্চম চার্লসের দূত এবং উপদেষ্টা জিওভানি অ্যান্তনিও নেপালে নিয়েছিলেন।

চিত্রকর্মটি প্রদর্শনীর জন্য ২০১৯ রোমে নেয়া হয়। প্রদর্শনীর পুস্তিকাতে চিত্রকর্মটিকে শিল্পীর মাস্টারপিস এবং চমৎকার কর্ম হিসেবে বলে উল্লেখ করা হয়। রোম ফিরিয়ে দেয়ার পর ২০২০ সালের জানুয়ারি এটি নেপালের অধিকারে ছিল বলে রিপোর্ট করা হয়।

লিওনার্দোর অরজিনাল সালভেতর মুন্ডি ২০১৭ সালে সর্বোচ্চ দামে বিক্রিতে রেকর্ড গড়ে। ওই সময় নিউ ইয়র্কের এক নিলামে ছবিটি ৪৫ কোটি ডলারেরও কিছু বেশি দাম দিয়ে ছবিটি কিনেছিলেন এক বেনামি ক্রেতা। পরে অবশ্য জানাজানি হয়েছে যে, সেই ক্রেতা ছিলেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

ওই সময় নিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়, নিলামের এক মাস পর আবুধাবির সাংস্কৃতিক মন্ত্রণালয় ‘ল্যালভ্যাতো মুন্ডি’ ছবিটি ফ্রান্সের ল্যুভর মিউজিয়ামে প্রদর্শনের জন্য পায় বলে ঘোষণা দেয়। কিন্তু ২০১৮ সালের সেপ্টেম্বরে নির্ধারিত সময়ের কিছু আগে অজ্ঞাত কারণে সেটির প্রদর্শনী স্থগিত করা হয় কোনো ব্যাখ্যা ছাড়াই।

লিওনার্দো দ্য ভিঞ্চি ১৫১৯ সালে মারা যান। তার প্রায় ২০টির মতো চিত্রকর্ম এখনো টিকে আছে।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/কেআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :