‘শিক্ষার্থীরাই ইডিইউকে তুলে ধরছে বিশ্বমঞ্চে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০২১, ২১:১৬ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২১, ২১:০৬

বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞতাসম্পন্ন ফ্যাকাল্টি ছাড়াও উচ্চশিক্ষার উপযোগী পরিবেশ ও সুবিধা থাকায় উন্নত শিক্ষায় দীক্ষিত হয়ে শিক্ষার্থীরাই ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিকে বিশ্বমঞ্চে তুলে ধরছে বলে মন্তব্য করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান।

শনিবার সকালে ইডিইউর স্থায়ী ক্যাম্পাসে স্প্রিং ২০২১ সেমিস্টারে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) বিভিন্ন অনুষদে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামে এ মন্তব্য করেন তিনি।

উপাচার্য বলেন, ‘ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি সমকালীন ও আগামী বিশ্বকে ধারণ করে ভবিষ্যৎ নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে কাজ করছে। উচ্চশিক্ষার উপযোগী পরিবেশ ও সুযোগ-সুবিধা পেয়ে উন্নত শিক্ষায় দীক্ষিত হয়ে শিক্ষার্থীরাই ইডিইউকে বিশ্বমঞ্চে তুলে ধরছে।’

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ‘আমাদের উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে নতুনত্বকে বরণ করে নিতে হবে। করোনা অতিমারীর প্রকোপে সারাবিশ্বেই শিক্ষাখাতে এক আমূল পরিবর্তন এসেছে, যার ব্যতিক্রম নয় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিও। বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর অনুরূপ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমরা শুরু করতে যাচ্ছি ব্লেন্ডেড লার্নিং বা মিশ্র পাঠদান। ক্যাম্পাস ও অনলাইনে একইসাথে পাঠদানে বিশ্বমানের পরিকল্পনা ও বাস্তবায়ন কৌশল হাতে নিয়েছি আমরা।’

বিপুল জনসমাগম এড়াতে বিশ্ববিদ্যালয়ের তিনটি স্কুলের পৃথক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। সকাল ১১টায় স্কুল অব বিজনেসের বিবিএ ও এমবিএ, দুপুর সাড়ে ১২টায় স্কুল অব লিবারেল আর্টস এন্ড সোশ্যাল সায়েন্স এর বিএ ইন ইংলিশ ও এমএ ইন ইংলিশ এবং বিএ ইন ইকনোমিক্স, দুপুর দেড়টায় স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, এমএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন ইলেক্ট্রিকাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইলেক্ট্রিকাল অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

নবাগত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় সম্পর্কে ধারণা দেয়া হয় অনুষ্ঠানে। শিক্ষার্থীদের ইডিইউর শিক্ষাপদ্ধতি ও কোর্সগুলো ছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় বিভিন্ন বিষয় সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেয়া হয়। এছাড়া শিক্ষার্থীদের সামনে বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি মেম্বার ও প্রশাসনিক কর্মকর্তাদের পরিচয় করিয়ে দেয়া হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া। বক্তব্য রাখেন স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. মো. নাজিম উদ্দিন ও স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/টিএটি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

‘ভারত ভাগে বাংলার বিয়োগান্তক ইতিহাস’ বইয়ের মোড়ক উন্মোচন

স্মার্টফোন কিনতে শিক্ষার্থীদের ঋণ দিচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

রাবির সাবেক অধ্যাপক ড. তারিকের ইন্তেকাল

৭টি কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৩১ জুলাই

শিক্ষকদের সততার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসির

প্রধানমন্ত্রীর বিশেষ উন্নয়ন প্রকল্পে ভিসির অনিয়মের প্রমাণ পেয়েছে ইউজিসি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১৪ জুন

বেরোবি ভিসিকে নিয়ে মন্তব্য: শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় অভিযোগ

ঢাবির ১২ শিক্ষার্থীকে স্থায়ী ও ১৫১ জনকে সাময়িক বহিষ্কার

নকল করিনি, পদাবনতি ষড়যন্ত্রমূলক: সামিয়া

এই বিভাগের সব খবর

শিরোনাম :