ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক এমডি ও পিপলসের চেয়ারম্যান গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জানুয়ারি ২০২১, ১৮:২৪ | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২১, ১৭:০০

অর্থ পাচারের অভিযোগে কানাডায় পলাতক প্রশান্ত কুমার হালদার (পিকে হালদারের) সংশ্লিষ্টতায় ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক এমডি রাশেদুল হক ও পিপলস লিজিংয়ের সাবেক চেয়ারম্যান উজ্জ্বল কুমার নন্দীকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক।

রবিবার দুদক প্রধান কার্যালয়ে এদিন এ দুজনকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়। জিজ্ঞাসাবাদ শেষে তাদের গ্রেপ্তার করা হয়েছে বলে জানান দুদকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। তিনি আরও বলেন, এদিন আরও দুজনের জিজ্ঞাসাবাদের কথা থাকলেও কমিশনে আসেননি তারা।

গ্রেপ্তারকৃত রাশেদুল হক ও উজ্জ্বল কুমার নন্দীর বিরুদ্ধে ৭০ কোটি ৮২ লাখ টাকা আত্মসাৎ ও অর্থপাচারের অভিযোগের সঙ্গে সংশ্লিষ্টতা পাওয়া গেছে। এই অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানান দুদকের ওই কর্মকর্তা।

অভিযোগ আছে পিকে হালদার নামে-বেনামে কোম্পানি খুলে শেয়ারবাজার থেকে বিপুল পরিমাণ শেয়ার কেনেন এবং ২০১৪ সালের নির্বাচনের আগে চারটি ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান নিজের নিয়ন্ত্রণ রাখেন।

এই চার কোম্পানি হলো- ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস (আইএলএফএসএল), পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি (বিআইএফসি)।

গত ২১ জানুয়ারি জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন, বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগে পিকে হালদারের দুই সহযোগী সুকুমার মৃধা ও তার মেয়ে অনিন্দিতা মৃধাকে গ্রেপ্তার করে সংস্থাটি। এখন পর্যন্ত পিকে হালদার সংশ্লিষ্ট ছয় জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ঢাকাটাইমস/২৪ জানুয়ারি/এসার/ইএস

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :