রোগীতে পরিপূর্ণ লেবাননের হাসপাতাল

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২১, ১২:২১

করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যু নাটকীয়ভাবে বেড়ে গিয়েছে লেবাননে। হাসপাতালগুলোর বারান্দাও রোগীতে পরিপূর্ণ হয়ে গিয়েছে। রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক নার্সরা। খবর দ্য স্টারের

খবরে বলা হয়েছে, হাসপাতালে এক রোগীর মৃত্যুর অপেক্ষা করছেন আরও তিন-চার রোগী। একজনের মৃত্যু হলে তারা ওই সিটে যাবেন।

মৃতদেহে ভরে গেছে রফিক হারিরি বিশ্ববিদ্যালয় হাসপাতালের করিডোর। করোনায় মৃত্যু দেশটিতে ফের বেড়ে গিয়েছে। শুক্রবার হাসপাতালে করোনায় এক নারীর মৃত্যু হলে কর্মীরা চূড়ান্ত ক্লান্ত ও হতাশ হয়ে পড়েন।

ওই নারীর বয়স ছিল ৩০ বছর। তার শেষ নিঃশ্বাসের পর হাসপাতালের নার্সরা হতাশ হয়ে পড়েন। নার্সরা যখন মৃত ওই নারীর অক্সিজেন মাস্ক আর টিউব সরিয়ে ফেলছিলেন তখন তারা বিধ্বস্ত ছিলেন। এরপর তাকে বাদামী কম্বল দিয়ে ঢেকে দেন।

শুক্রবার করোনায় নিহত হওয়া ৫৭ জনের মধ্যে একজন ওই নারী। ৬ মিলিয়ন মানুষের দেশটিতে এরই মধ্যে ২১৫০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনায়। দেশটি আধুনিক ইতিহাসে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটে পড়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে লেবাননে করোনা সংক্রমণ ও মৃত্যু নাটকীয়ভাবে বেড়ে গিয়েছে। দেশটির হাসপাতালগুলো রোগীতে ভর্তি হয়ে গিয়েছে। রোগীর তুলনায় অক্সিজেন, ভেন্টিলেটরসহ গুরুত্বপূর্ণ চিকিৎসা সামগ্রীর সংকট দেখা দিয়েছে। ক্লান্ত হয়ে পড়েছেন চিকিৎসক নার্সরা।

করোনা রোগীদের চিকিৎসা করতে গিয়ে অনেক চিকিৎসক নার্স করোনায় আক্রান্ত হয়েছেন ও হচ্ছেন। এজন্য হাসপাতালে তাদের সংখ্যা কমে যাচ্ছে। বেশিরভাগ স্বাস্থ্যকর্মীদের নিরবিচ্ছিন্ন হয়ে কাজ করতে হচ্ছে।

ঢাকা টাইমস/২৫জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :