গোপালগঞ্জের পিটিআইয়ের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

গোপালগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি ২০২১, ১৫:১৬

দেশে করোনা শুরুর পর থেকেই ঝিমিয়ে পড়েছে গোপালগঞ্জের প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই)। আর এরই মধ্যে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে পিটিআই-এর সুপার ও কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে।

অভিযোগ রয়েছে,স্থানীয় প্রভাবশালী একটি মহলের সঙ্গে সখ্যতা থাকার কারণে ভয়ে কেউ প্রতিষ্ঠিানটির বিরুদ্ধে মুখ খুলতে সাহস পাচ্ছেন না। প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে (পিটিআই) সুপারিনটেনডেন্টের চেয়ারে বসে মনগড়া সব ভুয়া বিল ভাউচার তৈরি করে টাকা উত্তোলন করার অভিযোগ রয়েছে। বিভিন্ন অভিযোগে এক বছরে পাঁচজন সুপারিনটেনডেন্ট বদলিও করেছে কর্তৃপক্ষ। এছাড়া,পিটিআইতে যে সকল বরাদ্দ আসে তার পুরোটাই নিজেদের মতো করে লুটেপুটে খান বলে অভিযোগ রয়েছে। মাসের বেশিরভাগ সময় সুপারিনটেনডেন্ট ও ইন্সপেক্টররা সরকারি অযুহাত দেখিয়ে বাইরে বা বাসায় সময় কাটান। অনুপস্থিতি থাকেন অফিসে। মাস শেষ হতেই সরকারি বেতন-ভাতা তুলে নিচ্ছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পিটিআইয়ের সুপারের রুমে তালা ঝুলছিলো আর এদিকে অন্যান্য কর্মচারী, ইন্সপেক্টর শেখ সাহাবুদ্দিন, মানিক লাল রায়, শ্যামল কৃষ্ণ বারৈ টেবিল-চেয়ারে বসে ঘুমোচ্ছেন। আবার কেউবা গান চালিয়ে গল্প গুজোবে আড্ডা মারছেন।

প্রাথমিক শিক্ষার মান উন্নয়নের জন্য ডিপিএড ও আইসিটিসহ মৌলিক প্রশিক্ষণ দেওয়া হয় পিটিআইতে। আর এখানে শিক্ষার্থী ভর্তি, আইসিটি প্রশিক্ষণের জন্য আসা শিক্ষকদের কাছ থেকে অনৈতিকভাবে টাকা নেয়া হচ্ছে বলে অভিযোগ রয়েছে। কোর্স শেষে সার্টিফিকেট নিতে হয়রানির শিকার হতে হয়।

কর্মকর্তারা নানা রকম আর্থিক অনিয়ম ও স্বেচ্ছাচারিতা করে যাচ্ছেন। বিভিন্ন খাতে যে সকল সরকারি বরাদ্দ এসেছে তা দিয়ে কোন কাজ না করে ভুয়া বিল ভাউচার দাখিল করে টাকা উত্তোলণ করে আত্মসাৎ করার অভিযোগ রয়েছে।

তবে পিটিআইয়ের সুপারিনটেনডেন্ট চিত্ত রঞ্জনের বলেন,‘সরকারি কাজে আমরা অধিকাংশ সময়ে বাইরে থাকি। দুপুর পরে শরীরের ক্লান্তি আসে তাই চেয়ার-টেবিলে বসে ঘুম আর কিছুটা বিনোদন করা লাগে শিক্ষকদের।’

(ঢাকাটাইমস/৩ফেব্রুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :