অন্য রকম ফাগুন

হাবিবুল্লাহ ফাহাদ, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২১, ১২:২৪ | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২১, ১১:৪০

শনিবার সকালে রাজধানীর ইস্কাটন গার্ডেনের পথ। পুবের মুখে বেশ কিছু গাছ। জড়াজড়ি করে আছে সবুজের সংসার। গন্তব্যের পৌঁছতে তারা। প্রায় মানুষশূন্য পথ। মৃদু বায়ু মনে করিয়ে দিচ্ছে শীতের বিদায় হয়নি এখনো। নিস্তরঙ্গ পথে হঠাৎ পা দুটো থমকে গেল ‘কুউউ, কুউউ’ ডাকে। চোখ তুলে তাকাতেই সবুজ পাতার ফাঁকে লালচে চোখের পাখিটি নজর কারল। ফের ‘কুউউ’ করে ডাকতেই কোকিলের লালচে মুখ উজ্জ্বল হলো।

কবি সুভাষ মুখোপাধ্যায় অবশ্য বলেছেন, ‘ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত’। তবে বসন্ত এলে ফুলের আর তর সয় না। তর সয় না কোকিলেরও। বসন্তের নরম হাওয়া কোকিলের নরম পালক আর ফুলের কোমল পাপড়ি ছুঁয়ে গেলে, নিজেকে মেলে ধরার অপেক্ষা আর সয় না।

বাংলা দিনপঞ্জি বদলের সুবাদে এবারই ইংরেজি মাস ফেব্রুয়ারির ১৪ তারিখ বাংলা দিনপঞ্জিতে পহেলা ফাগুন। অন্যবার ১৩ ফেব্রুয়ারি উদযাপন হতো বসন্তের আগমন।

করোনা মহামারির মধ্যেও এবারের ফাগুন একটু আলাদাই। কিন্তু বসন্ত কি আর মহামারির বারণ মানে? পলাশ, শিমুল পাপড়ি মেলতেও অপেক্ষা করেনি একমুহূর্ত। কৃষ্ণচূড়া, সোনালুরাও রঙ ছড়াচ্ছে শহরের পথে পথে।

বসন্ত প্রকৃতির জরা ঝড়িয়ে প্রাণের সঞ্চার করে। ঝরাপাতার শীর্ণগাছগুলো নতুন পত্রপল্লবের বসনে সেজে ওঠে। অন্যরকম শোভা ছড়ায় প্রকৃতি। কেবল প্রকৃতিই নয়, মানুষের মনেও ভালোবাসার উষ্ণতা ছড়ায় বসন্ত। ফাগুনের দিনগুলোতে ভালোবাসায় সিক্ত হয় বাঙালির হৃদয়। বসন্ত অনিন্দ্য সুন্দর এক ঋতুর নাম। প্রকৃতির সৌন্দর্য আর প্রকৃত রূপ দেখতে বসন্তের বিকল্প নেই।

এবারের বসন্তের আগমন এবং বিশ্ব ভালোবাসা দিবস একই ক্ষণে এসে থিতু হয়েছে। সে কারণে বসন্তপ্রেমী মানুষের উচ্ছ্বাস, আনন্দটা অন্য সময়ের তুলনায় বেশি। তরুণ-তরুণীরা বসন্তের নতুন সাজে সাজবে। প্রিয়তমার খোঁপায় ফুল গুজে দিবে প্রেমিক মন। কারোনা মহামারি দীর্ঘ সময় মানুষকে একে অন্য থেকে দূরে সরিয়ে দিয়েছিল। বিগত কয়েক মাসে সেটি অনেকটাই স্বাভাবিক ধারায়। ফাগুনের মাতাল করা হওয়ায় সেই দূরত্ব আরও ঘুচে আসবে। কাছে টেনে নেবে একে অন্যকে।

ফাগুন ভালোবাসতে শেখায়। শেখায় হিংসা ভুলে সুন্দর করে বাঁচতে। স্বপ্ন বুনতে। যেমন পাতাঝরা জরাগ্রস্ত গাছে হলদে সবুজ পাতা নতুন জীবনের আলো দেখায়, তেমনি বসন্তও নিস্তরঙ্গ মনে সঞ্চার করে প্রাণের।

করোনা মহামারির মধ্যে অন্যরকম এই ফাগুন এসেছে আমাদের জীবনে। এই ফাগুন দূর করে দিক মহামারির যত দুঃখ, বেদনা, হতাশা। নতুন প্রাণের দিশাদিক প্রতিটি মানুষের জীবনে।

(ঢাকাটাইমস/১৪ ফেব্রুয়ারি/এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনসের নতুন সভাপতি অধ্যাপক মোহাম্মদ হোসেন

ঢাবি ছাত্রলীগের দুই নেতার বিরুদ্ধে চাঁদা দাবিতে লেগুনা ভাঙচুরের অভিযোগ

জঙ্গিমুক্ত দেশ চায় ওসি সালাহ উদ্দিনের পরিবার

জঙ্গি দমন করতে না পারলে পদ্মা সেতু-মেট্রোরেল হতো না: ডিএমপি কমিশনার

শ্রদ্ধা জানানো হচ্ছে ‘দীপ্ত শপথে’, ভাস্কর্যটি কোথায়, কাদের স্মরণে?

ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু, কমলাপুরে মধ্যরাত থেকে লাইনে মানুষ

ভুল স্বীকারে সংসার, সেই ভুলেই সব শেষ

শনিবার থেকে ড্রোন দিয়ে মশার উৎসস্থল খুঁজবে ডিএনসিসি

‘খাদ্যে বিষক্রিয়ায় বিশ্বব্যাপী বছরে মারা যায় সাড়ে ৪ লাখ মানুষ’

বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি বাস্তবায়নে পুরস্কৃত ঢাকা ওয়াসা

এই বিভাগের সব খবর

শিরোনাম :