ডেনমার্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০২১, ২১:৪৮

যথাযথ মর্যাদায় ভাষা শহীদদের শ্রদ্ধার সাথে স্মরণের মাধ্যমে ডেনমার্কে অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে সেখানকার বাংলাদেশ দূতাবাস।

১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারি ভাষার জন্য যারা শহীদ হয়েছেন, তাদের প্রতি সস্মান প্রদর্শন করে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ দূতাবাস ডেনমার্কের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকী। অনুষ্ঠান পরিচালনা করেন দূতাবাসের দ্বিতীয় সচিব মেহেবুব জামান।

অনুষ্ঠানের প্রথমেই বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

আলোচনা সভায় বক্তারা শহীদের স্মরণে গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। ভাষা আন্দোলন, বাঙালির সংস্কৃতি পরে জাতীয়তাবাদের ভিত্তিতে বিভিন্ন সংগ্রাম ও সর্বপরি ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধের মাধ্যমে এক সাগর রক্তের বিনিময়ে বাংলাদেশ স্বাধীন লাভ করে।

আলোচনা সভায় উপস্থিত থেকে অংশগ্রহণ করে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন- ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোস্তফা মজুমদার বাচ্চু, সাধারণ সস্পাদক মাহববুর রহমান, উপদেষ্টা মাহবুবুল হক, রুহুল আমীন কাজল, তাইফুর ভূইয়া, সহসভাপতি খোকন মজুমদার, যুগ্ম সাধারণ সস্পাদক নূরুল ইসলাম টিটু, মোহাম্মদ রাসেল।

এছাড়াও আব্দুর রহমান,অলি হোসেন রিপন, কাউসার সোহেল, আব্দুল খালেক, রেজাউল হক ও মোহাম্মদ সজিব।

বাংলাদেশি কমিউনিটির ব্যক্তিবর্গ উপস্থিত থেকে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান।

এসময় বাংলাদেশি কমিউনিটির পক্ষ থেকে কোপেনহেগেনে নতুন প্রজন্মের জন্য একটি বাংলা স্কুল ও ভাষা শহীদের স্মরণে দূতাবাস প্রাঙ্গণে একটি শহীদ মিনার স্থাপনের জোর দাবি জানানো হয়।

(ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :