সীমান্ত উত্তেজনা কমাতে হটলাইন স্থাপন করছে ভারত-চীন

আন্তর্জাতিক ডেস্ক,ঢাকাটাইমস
| আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৩৮ | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৩২

বিতর্কিত হিমালয় অঞ্চল নিয়ে উত্তেজনা কমাতে ভারত ও চীন উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ে হট লাইন স্থাপনে রাজি হয়েছে। আল জাজিরার খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদ্বয় এক দীর্ঘ আলাপের পর এমন সিদ্ধান্তে একমত হয়।

এর আগে গত রোববার এশিয়ার পরমাণু অস্ত্রধর দুই প্রতিবেশি দেশ এক যৌথ বিবৃতিতে হিমালয়-সংলগ্ন লাদাখের বিতর্কিত প্যাংগং লেক এলাকা থেকে সেনা সরিয়ে নেয়। গত বছরের জুন মাসে ওই এলাকায় এক রক্তাক্ত সংঘর্ষে ভারত ও চীনের অন্তত ২৪ জন সৈন্য নিহত হয়েছিল।

হটলাইন প্রসঙ্গে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় প্রেরিত এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এর বরাত দিয়ে বলা হয়েছে, চলমান অবস্থা দীর্ঘায়িত হওয়ার কারণে কোনো দেশেরই স্বার্থ রক্ষিত হয়নি।

জয়শঙ্কর বলেন, `বিরোধপূর্ণ সকল জায়গা থেকে উভয় দেশের সেনা সরানোর পর এসব অঞ্চলে শান্তি এবং স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য দুই দেশই বৃহত্তর উত্তেজনা হ্রাসের দিকে নজর দিতে পারে।‘

অন্যদিকে, চীনের সরকারি গণমাধ্যম সিনহুয়া জানিয়েছে, লেক এলাকার বাস্তব পরিস্থিতি তাৎপর্যপূর্ণভাবে প্রশমিত হয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি বলেন, সীমান্ত ইস্যু চীন-ভারত সম্পর্কের সব নয়। দুই দেশের সম্পর্ক যথোপযুক্ত জায়গায় রাখার আহ্বান জানিয়েছেন তিনি।

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :