অভ্যুত্থানের বিরুদ্ধে পদক্ষেপের আহ্বান মিয়ানমারের রাষ্ট্রদূতের

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪:৪৩ | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪:০৩

মিয়ানমারে অভ্যুত্থান ও সামরিক শাসনের বিরুদ্ধে আন্তর্জাতিক পদক্ষেপের আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত কিয়াউ মো তুন। জাতিসংঘের এক অধিবেশনে বক্তৃতায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি এমন আহ্বান জানান তিনি। খবর রয়টার্সের।

সাধারণত নিজ দেশের শাসকদের পক্ষেই কথা বলেন জাতিসংঘে নিযুক্ত রাষ্ট্রদূত। বরং দেশে যেকোনো বিশেষ পরিস্থিতি তৈরি হলে আন্তর্জাতিক সম্প্রদায়কে নিজেদের পক্ষে নেয়ার দায়িত্ব পালন করেন তিনি। তবে এক্ষেত্রে সম্পূর্ণ ভিন্নরূপে দেখা দেয়ায় এবং নিজ দেশে সামরিক শাসনের বিরোধিতা করে বক্তব্য দেয়ায় জাতিসংঘ সদস্য রাষ্ট্রগুলোর প্রশংসা কুড়িয়েছেন কিয়াউ মো তুন।

জাতিসংঘে বক্তৃতায় মিয়ানমারের রাষ্ট্রদূত বলেন, ‘অবিলম্বে সামরিক অভ্যুত্থানের অবসান, নিরপরাধ জনগণের ওপর নিপীড়ন বন্ধ করা এবং গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে আমাদের আরও কঠোর সম্ভাব্য পদক্ষেপের প্রয়োজন রয়েছে।’

মিয়ানমারের গত নির্বাচনে জয়ী গণতান্ত্রিক শক্তির পক্ষে লিখিত বক্তব্যটি পড়তে গিয়ে কিয়াউ মো তুন আবেগাক্রান্ত হয়ে পড়েন। তিনি বলেন, তার দেশের বৈধ সরকারের প্রতিনিধিত্ব করেন তিনি। বার্মিজ ভাষায় শেষ বাক্য বলে এ কূটনীতিক গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীদের তিন-আঙুল প্রদর্শন করেন এবং ঘোষণা দেন, 'আমাদের উদ্দেশ্যই বিজয়ী হবে'।

জাতিসংঘকে ‘মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং জনগণের সুরক্ষার জন্য প্রয়োজনীয় কোনো উপায় বের করার জন্য’ আবেদন জানান মিয়ানমারের এই রাষ্ট্রদূত।

শুক্রবারও বিক্ষোভ-প্রতিবাদ ঠেকাতে বিক্ষোভকারীদের ওপর রাবার বুলেট ছুড়েছে পুলিশ। গত নভেম্বরের নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে ১ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট উইন্ট মিন্ট, অং সান সু চিসহ শীর্ষ নেতাদের আটক করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী।

এরই মধ্যে সুষ্ঠু নির্বাচন এবং জয়ীদের হাতে ক্ষমতা হস্তান্তরের আশ্বাস দিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। তবে তাদের এই আশ্বাস মানছে না সাধারণ জনগণ। গণতন্ত্র ফেরাতে এবং নেতাদের মুক্তির দাবিতে জরুরি অবস্থা ভেঙে আন্দোলন করছে তারা।

ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :