‘দাদা ছিলেন অসাধারণ মানুষ’: প্রিন্স উইলিয়াম, হ্যারি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ এপ্রিল ২০২১, ২১:০৯ | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২১, ২০:৫৮

পিতামহ প্রিন্স ফিলিপের মৃতদেহে শ্রদ্ধা জানিয়েছেন ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম ও ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি। পৃথক বার্তায় প্রিন্স উইলিয়াম দাদা প্রিন্স অব এডিনবারাকে ‘একজন অসাধারণ মানুষ’ হিসেবে উল্লেখ করেছেন। অন্যদিকে প্রিন্স হ্যারি দাদাকে ‘একজন দায়িত্ববান মানুষ’ ও ‘রসিকতার লিজেন্ড’ হিসেবে অভিহিত করেছেন।

গত শুক্রবার ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের ৭৩ বছরের জীবনসঙ্গী ডিউক অফ এডিনবারা ৯৯ বছর বয়সে উইন্ডসর প্রাসাদে মারা যান। ব্রিটিশ রাজ পরিবারের ইতিহাসে কোন রাজা বা রানির এত দীর্ঘসময়ের জীবনসঙ্গী আর কেউ ছিলেন না।

উইন্ডসর কাসেলের নিজস্ব চ্যাপেল সেন্ট জর্জেস চ্যাপেলে ডিউক অফ এডিনবারার মরদেহ শায়িত রাখা হয়েছে। প্রাসাদ থেকে জানানো হয়েছে, আগামী শনিবার (১৭ই এপ্রিল) বিকেলে প্রিন্স ফিলিপের শেষ কৃত্য অনুষ্ঠিত হবে।

পিতামহের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রিন্স উইলিয়াম বলেন,আমার দাদা তার শত বছর জীবন ধরে যুক্তরাজ্য, কমনওয়েলথ, ব্রিটেনের রানি এবং পরিবারের প্রতি দায়িত্ব পালন করে গেছেন। তার দৃষ্টান্ত অনুসরণ করে নিজেকে পরিচালিত করতে পেরে আমি শুধু ভাগ্যবানই নয় বরং আমার জীবনজুড়ে ভালো এবং খারাপ উভয় সময়ই তিনি উপস্থিতি থাকবেন। তার স্ত্রী ক্যাথরিন তার দাদার চাওয়া মতো কাজ করবে এবং রানিকে সহযোগীতা করবে বলেও উল্লেখ করেন তিনি।

বিবৃতিতে প্রিন্স হ্যারি বলেন, ‘আমি তোমাকে মিস করব গ্রান্ডপা। আমি জানি তুমি আমাদের তোমার কাছে চাইতে।’

এর আগে ব্রিটিশ রাজ সিংহাসনের ষষ্ঠ উত্তরাধিকারী প্রিন্স হ্যারি পিতামহ প্রিন্স ফিলিপের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্র থেকে ব্রিটেনে পৌঁছান। স্থানীয় সময় রবিবার ব্রিটিশ এয়ারওয়েজের একটি বিমানে লস অ্যাঞ্জেলস থেকে লন্ডনে পৌঁছান তিনি।

২০১৯ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার পর থেকে এক বছরেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের লস অ্যাঞ্জেলেসে স্থায়ীভাবে বসবাস করছেন ৩৬ বছর বয়সী প্রিন্স হ্যারি এবং তার ৩৯ বছর বয়সী স্ত্রী মেগান মার্কেল।

(ঢাকাটাইমস/১২এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :