লকডাউনের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ এপ্রিল ২০২১, ১৪:৩০ | প্রকাশিত : ২০ এপ্রিল ২০২১, ১৩:২০

চলমান কঠোর লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর ঘোষণা সোমবারই এসেছিল। মঙ্গলবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী লকডাউন চলবে ২৮ এপ্রিল পর্যন্ত। বর্ধিত লকডাউনেও চলমান বিধিনিষেধ থাকবে। তবে বিশেষ বিশেষ ফ্লাইট চলবে। এর আগে সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের উদ্যোগে আয়োজিত এক সভায় লকডাউন এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত হয়।

কঠোর লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ করেছিল করোনা মোকাবিলা-সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মারাত্মক আকার নেয়ায় সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার প্রথমে ৫ এপ্রিল থেকে ৭ দিনের জন্য গণপরিবহন চলাচলসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছিল। পরে তা আরও ২ দিন বাড়ানো হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত আরও কঠোর বিধিনিষেধ দিয়ে ‘সর্বাত্মক লকডাউন’ শুরু হয়, যা বুধবার শেষ হওয়ার কথা ছিল। কিন্তু এখন তা এক সপ্তাহ বাড়ানো হলো।

লকডাউনে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বন্ধ রয়েছে। তবে বিমান, সমুদ্র, নৌ ও স্থলবন্দর এবং এ-সংক্রান্ত অফিসগুলো এই নিষেধাজ্ঞার আওতার বাইরে। গণমাধ্যমসহ জরুরি সেবা কার্যক্রমও চলবে। প্রথমে ব্যাংক বন্ধের ঘোষণা দিলেও পরে তা আবার খোলার সিদ্ধান্ত হয়। আর শিল্পকারখানাগুলো নিজস্ব ব্যবস্থাপনায় চালু রয়েছে।

অন্যদিকে লকডাউনের মধ্যেও স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে উদাসীনতা দেখা যাচ্ছে। বিভিন্ন পাড়া-মহল্লায় দোকানপাট খোলা হচ্ছে। চলছে দিনভর আড্ডা। পাশাপাশি রাস্তায় ব্যক্তিগত গাড়ির জট যেমন আছে, তেমনি আছে অটোরিকশা-রিকশার দাপট।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/কেআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :