ভারতসহ সব রাষ্ট্রের সঙ্গে ভালো সম্পর্ক চায় তালেবান: মুখপাত্র

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০২১, ১৬:৩৭

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ১১ আগস্টের মধ্যে দেশটিতে সকল বিদেশি সৈন্য প্রত্যাহার হবে বলে জানিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা, ন্যাটোজোটসহ বিশ্লেষকরা ধারণা করছেন আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহারের পর তালেবান দেশটির ক্ষমতা দখল করবে। কিন্তু তালেবানের বিদেশ নীতি কি হবে এমন প্রশ্নও উঠেছে।

এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম সিএনএনের সঙ্গে সাক্ষাতকারে তালেবানের পররাষ্ট্র নীতি কি হবে সেটা সম্পর্কে ধারণা দিয়েছেন সংগঠনটির মুখপাত্র মুহাম্মদ নাইম ওয়ারডাক। তিনি বলেন, তালেবানের নীতি হলো, ‘বিশ্বের সব রাষ্ট্রের সঙ্গে ভালো সম্পর্ক স্থাপন।’ এই তালেবান নেতা বলেন, তালেবান একটি স্বাধীন সংগঠন এবং নির্দিষ্ট পররাষ্ট্রনীতি আছে। প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখাই তালেবান-এর মূল লক্ষ্য। ভারতও এদের মধ্যে অন্যতম।

গত বছর কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সঙ্গে এক শান্তি চুক্তি সাক্ষর করে তালেবান। সে অনুযায়ী আফগানিস্তানে অবস্থানরত সব মার্কিন সেনাদের সরিয়ে নেয়া হবে। বহিঃশক্তির অনুপস্থিতিতে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হবে আফগানিস্তান। নতুনভাবে সবকিছু শুর করবে তালেবান।

স্বাধীন হওয়ার পর ভারতের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক কেমন হবে এমন প্রশ্নের জবাবে মুহাম্মদ নাইম ওয়ারডাক জানান, প্রতিবেশি রাষ্ট্রসহ বিশ্বের সব রাষ্ট্রের ভালো সম্পর্ক স্থাপন হবে আমাদের মূল লক্ষ্য। আমাদের নিয়ে ভারতের মনে অনেক শংকা আছে। কিন্তু আমি বলতে চাই, তাদের সংগে ভালো সম্পর্ক চাই আমরা। পারস্পরিক সহযোগিতা ও সম্মানের মাধ্যমে এগিয়ে যেতে হবে সবাইকে।

ভারতে বিদ্যমান বিভিন্ন ইসলামি সংগঠনকে মদদ দিয়ে আসছে তালেবান এমন অভিযোগ দীর্ঘদিন ধরেই আছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এগুলো মিথ্যা। আমাদের আফগানিস্তানের বাইরে কোনো কার্যক্রম নেই। তালেবানের লক্ষ্য শুধু আফগানিদের একত্র করে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করা। সেখানে চলবে ইসলামিক আইন। বাহ্যিক কোনো শক্তিকে প্রবেশ করতে দেয়া হবে না।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :