গাছ লাগানোর আহ্বান গুগলের

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২১, ১৯:৩৬

আজ আর্থ ডে। দিবসটি উদযাপন করতে বিশেষ ডুডল প্রকাশ হয়েছে। আজ সকাল থেকেই গুগলে চোখ রাখলে সামনে ভেসে উঠছে সবুজ বৃক্ষরাজির ছবি। গুগল সার্চবারের উপরে রয়েছে একটি বড় গাছ আর পাশে রয়েছে ছোট এক শিশু। আর সেইসঙ্গে ছবির মাঝখানে রয়েছে তিনকোনা একটি আইকন। যেটা দেখে বোঝা যাচ্ছে ওটাতে ক্লিক করলে ভিডিও দেখা যাবে। আর্থ ডেতে এই বিশেষ ডুডল বানিয়েছে গুগল। যার অর্থ সবাইকে গাছ লাগানোর আহ্বান।

প্রতিবছর ২২ এপ্রিল বিশ্ব ধরিত্রী দিবস পালন করা হয়ে থাকে।

আর এই আর্থ ডে-তে পৃথিবীকে ভালো রাখতে আমাদের জীবনের সবুজ কতটা অংশ জুড়ে রয়েছে তা বলাই বাহুল্য। জীবণ ও প্রাণের জন্য সবুজের অবদান যাতে আমরা না ভুলে যায় তারজন্য আন্তর্জাতিক ধরিত্রী দিবসে গাছের সমারোহে সেজে উঠেছে গুগল। ‘গাছ লাগান,প্রাণ বাঁচান’ আজকের দিনে যেন বারে বারে এই স্লোগানকে মনে করিয়ে দিচ্ছে গুগল।

নিজেদের বেঁচে থাকতে এবং আগামী প্রজন্মকে সুন্দর পৃথিবী উপহার দিতে আমাদের আরও বেশি করে গাছ লাগানো উচিত। আর গাছের সাজে সেজে সেই বার্তাই যেন দেওয়ার চেষ্টা করেছে গুগল।

তবে এই প্রথম নয়। এর আগেও বিশেষ বিশেষ দিনকে স্মরণ করতে নানারকম সাজে সেজে উঠেছে গুগল। আন্তর্জাতিক ধরিত্রী দিবসে ডুডলে থাকা ওই ভিডিওটিতে ক্লিক করলে দেখা যাবে, একটি ছোটো মেয়ে গাছ লাগাচ্ছে। মাত্র ৪০ সেকেন্ডের ওই ভিডিওটিতে আরও দেখা যাবে যে, মেয়েটির সঙ্গে সঙ্গে বড় হচ্ছে গাছটিও। মহিলার শেষ জীবনেও দেখা যাবে চিরসঙ্গী হয়ে রয়েছে গাছটি।

এরপর দেখা যাবে আমাদের এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মের কাছে স্থানান্তরিত হচ্ছে বৃক্ষ রোপনের বার্তা। যেন গুগক ডুডল মনে করিয়ে দিচ্ছে গাছই হল আমাদের আসল পরিবেশ বন্ধু। জন্ম জন্মান্তর বেঁচে থাকার মূল উপাদানই হল এই গাছ। কারণ, গাছ ছাড়া একমুহুর্তও বাঁচতে পারি না আমরা।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :