জাবিতে ভর্তির নিয়ম শিথিলের দাবিতে বিক্ষোভ

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ মে ২০২১, ১৯:৪৫

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফর্মের মূল্য ৩০০ টাকার মধ্যে রাখা এবং সিলেকশন পদ্ধতি বাতিলসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ প্রদর্শন করেছে প্রগতিশীল ছাত্র জোট ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট। রবিবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের চৌরঙ্গী মোড়ে এই কর্মসূচি হয়।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক তাসবীবুল গণি নিলয়ের সঞ্চালনায় বিক্ষোভ কর্মসূচিতে বক্তব্য দেন ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক রাকিবুল রনি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক শোভন রহমান, প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সুদীপ্ত দে।

এছাড়া ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মধ্যে শাহারিয়ার মুন্না, আল আমিন ইসলাম, নূর সিয়াম মুগ্ধ ও ইঞ্জামুল মোর্শেদ বক্তব্য দেন।

বক্তারা বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বলে আমরা পত্রিকা মারফত জেনেছি। এই মানবিক বিবেচনার জন্য প্রশাসনকে আমরা সাধুবাদ জানাই। তবে এখনও কোনো বিজ্ঞপ্তি আসেনি। চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে ১৮ মে। কিন্তু এই অনিশ্চয়তার কারণে শিক্ষার্থীদের মানসিক চাপ থাকবে।

তারা বলেন, আমরা দাবি জানাই অতি দ্রুত নতুন সিদ্ধান্ত বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হোক। লকডাউনে শ্রমজীবী মানুষের জীবনের দুর্ভোগ চরমে উঠেছে। এর মধ্যে ১১০০ টাকা প্রতি ইউনিট তো দূরের কথা, আগের মূল্য দিয়ে ফর্ম তোলাই অসম্ভব হয়ে পড়বে। আমরা চাই বিশ্ববিদ্যালয়ে প্রবেশ দ্বার শুধু ধনীদের জন্য নয়, সবার জন্যই উন্মুক্ত থাকুক। করোনা মহামারীকে আমলে নিয়ে আমাদের দাবি, ফর্মের মূল্য অনধিক ৩০০ টাকা করা হোক।

ছাত্রনেতারা বলেন, জিপিএ কখনও মেধা যাচাইয়ের মানদণ্ড হতে পারে না। তাই আমরা চাই, মোট জিপিএ বা বিষয় প্রতি জিপিএ এর যে নতুন পদ্ধতি করা হয়েছে তা বাতিল করে আগের পদ্ধতি পুনর্বহাল করা হোক।

(ঢাকাটাইমস/২মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :