সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে অনলাইনে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ মে ২০২১, ১৮:২৩ | প্রকাশিত : ০৬ মে ২০২১, ১৮:১৭

শিক্ষার্থীদের সুবিধা ও সেশন জট কমানোর কথা বিবেচনায় নিয়ে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

অনলাইন পরীক্ষার প্রক্রিয়া নিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা বৃহস্পতিবার ইউজিসির সঙ্গে আলোচনায় বসেন। সেখানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগুলো অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত হয়। ভার্চ্যুয়ালি (জুম অ্যাপ) এই সভা অনুষ্ঠিত হয়।

ইউজিসির একজন কর্মকর্তা বলেন, চলমান পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত দেওয়া হয়েছে। এখন নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় আলোচনা করে পরীক্ষা নেওয়ার বিষয় ঠিক করবে।

তিনি আরও জানান, অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে ইউজিসি একটি গাইডলাইন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবে। এরপর মন্ত্রণালয় থেকে এ নিয়ে পরিপত্র জারি করলে বিশ্ববিদ্যালয়গুলো সে অনুযায়ী পরীক্ষা নেবে।

ইউজিসির সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর জানান, শিগগিরই তারা এই গাইডলাইন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবেন। শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কোনও নির্দেশনা দিতে পারে কিংবা ইউজিসিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলতে পারে।

করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে সরকার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করলেও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে ক্লাস চালু রেখেছিল। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সময়সীমা কয়েক ধাপে বাড়িয়ে ২৩ মে পর্যন্ত করা হয়েছে।

ইউজিসির পরিসংখ্যান অনুসারে, দেশে ৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়, ইসলামিক বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ছাড়া বাকি বিশ্ববিদ্যালয়গুলোতে প্রায় তিন লাখ শিক্ষার্থী পড়াশোনা করছেন।

এমন পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় পর্যায়ের পরীক্ষাগুলো অনলাইনে নিতে সুপারিশ দিতে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে কমিটি গঠন করা হয়। ইউজিসির সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগমকে আহ্বায়ক করে এই কমিটি গঠন করা হয়। সেই কমিটি অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে একটি রূপরেখা বা নির্দেশনাও তৈরি করেছে। এটি আজকের সভায় উপস্থাপন করা হয়।

ঢাকাটাইমস/৬মে/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তের অগ্রগতি জানাতে আল্টিমেটাম

ইবি বিজনেস ক্লাবের যাত্রা শুরু; সভাপতি নাজিম, সম্পাদক রাফায়েল

ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি হলেন পাবনার দুলাল

স্বাধীন ফিলিস্তিন আন্দোলনে সংহতি জানিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজে সমাবেশ

বেরোবি ও বাংলাদেশ মেরিন একাডেমির মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে পাঠদান

বুধবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সভা 

ইবি এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক

‘কর্মনিষ্ঠ ও ত্যাগী পেশাজীবীকে প্রতিষ্ঠান সবসময় মনে রাখবে’

এই বিভাগের সব খবর

শিরোনাম :