বিধিনিষেধ বাড়ানোর সিদ্ধান্ত আসতে পারে কাল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মে ২০২১, ১৫:২১

সরকারঘোষিত চলমান লকডাউন নতুন করে আরও এক সপ্তাহ বাড়ানোর পরিকল্পনা করছে সরকার। রবিবার এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

শনিবার প্রতিমন্ত্রী বলেন, এখন যেমনভাবে বিধিনিষেধ চলছে, তেমন করে আরও এক সপ্তাহ বাড়ানোর চিন্তাভাবনা করা হচ্ছে। কাল এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত এবং প্রজ্ঞাপন জারি হতে পারে।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সর্বশেষ ঘোষণা অনুযায়ী চলমান বিধিনিষেধ আগামীকাল শেষ হওয়ার কথা। কিন্তু করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় তা আরও এক সপ্তাহ বাড়ানোর চিন্তাভাবনা চলছে।

করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী প্রবণতা ঠেকাতে ৫ এপ্রিল থেকে সাত দিনের জন্য গণপরিবহন চলাচলসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছিল। পরে তা আরও দুদিন বাড়ানো হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত আরও কঠোর বিধিনিষেধ দিয়ে ‘সর্বাত্মক লকডাউন’ শুরু হয়। সেটি পরে ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছিল। এরপর আবার তা ৫ মে পর্যন্ত বাড়ানো হয়, যা আবার বাড়িয়ে ১৬ মে পর্যন্ত বাড়ানো হয়েছিল। এখন তা আবারও বাড়ানোর চিন্তাভাবনা করা হচ্ছে।

বিধিনিষেধের মধ্যেই লাখ লাখ মানুষ ঢাকা ছেড়ে গ্রামে ঈদ করতে গেছেন। তারা আবার ফেরার কিছুদিনের মধ্যে করোনার সংক্রমণ বাড়তে পারে এমন আশঙ্কা রয়েছে। ফলে আরও কিছুদিন লকডাউন বাড়ানোর কথা ভাবা হচ্ছে। তবে এই সময়ের মধ্যে যারা বাড়ি গেছেন তারা কিভাবে ফিরে আসবেন সে নিয়ে নতুন করে সিদ্ধান্ত হলে নির্দেশনা থাকতে পারে বলে জানা গেছে।

চলমান বিধিনিষেধে একই জেলার মধ্যে গণপরিবহন চলতে পারছে। তবে এক জেলা থেকে আরেক জেলায় গণপরিবহন বন্ধ আছে। এছাড়া যাত্রীবাহী নৌযান ও ট্রেনও আগের মতো বন্ধ আছে। তবে গত ২৫ এপ্রিল থেকে দোকান ও শপিং মল খুলে দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১৫মে/বিইউ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :