করোনামুক্তির পর যেসব লক্ষণ থাকলে চিকিৎসকের পরামর্শ নিন

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ মে ২০২১, ১১:৪৪ | প্রকাশিত : ১৬ মে ২০২১, ১১:৩১

করোনামুক্তির পর অনেকের শরীরে নানা ধরনের উপসর্গ থাকে। আচার-আচরণ, জীবনযাত্রায় পরিবর্তন আসে। করোনা জয় করার পর অনেকের খুব ক্ষুধা পায়। তখন মনে হয় সামনে যা আছে, তাই খেয়ে ফেলি! এই উপসর্গ যদি করোনা মুক্ত হওয়ার পর ২-৪ দিন থাকে , তাহলে ঘাবড়ানোর কিছু নেই। কিন্তু যদি তার থেকে বেশি স্থায়ী হয় ক্ষুধা, তাহলে চিন্তার বিষয় রয়েছে। চিকিৎসকের সঙ্গে কথা বলা দরকার, কারণ এই উপসর্গের বাড়াবাড়ি থেকে হতে পারে ডায়াবেটিসও।

করোনা আক্রান্ত হওয়ার পরে স্বাদ-গন্ধ চলে যাওয়া খুবই সাধারণ। এই স্বাদ-গন্ধ চলে যাওয়ার দরুন এই অবস্থায় কী খাচ্ছেন বা কী সাবান দিয়ে হাত ধুচ্ছেন, তার কোনও বোধই থাকে না।

চিকিৎসকদের মতে, স্বাদ-গন্ধ চলে যাওয়ার দরুন, শরীরকে সতেজ রাখতে মস্তিষ্ক শরীরকে বেশি খাবার খাওয়ার জন্য খবর পাঠায়। তার দরুনই সারাক্ষণ একটা 'খাই-খাই' বাতিক চলে শরীরের মধ্যে। এই সময়ে রোগী যদি সত্যিই বেশি বেশি করে খেতে শুরু করেন, তাহলে শরীরের অন্য অসুস্থতা দেখা দিতে পারে।

চিকিৎসকদের মতে, হঠাৎ করে বেশি খাওয়া-দাওয়া শুরু করলে স্থূলত্ব দেখা দিতে পারে। তখন এই স্থূলত্ব থেকে আবার অন্যান্য অসুখের সম্মুখীন হতে পারেন সদ্য করোনা মুক্ত রোগী। বিশেষজ্ঞদের মতে, সবথেকে বেশি সম্ভাবনা মধুমেহ রোগে আক্রান্ত হওয়া।

তাই নিয়মিত চেক আপ করা দরকার। চিকিৎসকের পরামর্শ মেনেই তৈরি করা দরকার ডায়েট চার্ট। আর সেই ডায়েট চার্ট মেনে চলতেই হবে।

স্বাস্থ্য সম্মত খাবারের তালিকায় যেমন 'ইমিউনিটি বুস্টারস' রাখতে হবে, ঠিক তেমনই ডাক্তারদের মতে প্রোটিন নির্ভর ডায়েটে অভ্যস্ত হতে হবে করোনা থেকে সেরে ওঠা রোগীদের।

(ঢাকাটাইমস/১৬মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :