প্রধানমন্ত্রী ‘মুজিব কিল্লা’র উদ্বোধন করবেন রবিবার

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০২১, ২২:১৬

পটুয়াখালীর কলাপাড়ায় নির্মিত মুজিব কিল্লার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সকাল সাড়ে ১০টার দিকে গণভবন থেকে অনলাইনে এর উদ্বোধনের কথা রয়েছে। ইতোমধ্যে মুজিব কিল্লার সকল কাজ সম্পন্ন হয়েছে বলে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক নিশ্চিত করেছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে থেকে জানা গেছে, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে ১৯৭২ সালে বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় ও বন্যার হাত থেকে জানমাল রক্ষার্থে অনেকগুলো মাটির কিল্লা নির্মাণ করা হয়। তখন থেকেই এগুলো ‘মুজিব কিল্লা’ নামেই এলাকার মানুষের কাছে পরিচিত। কিন্তু দীর্ঘদিন রক্ষণাবেক্ষণের অভাবে নির্মিত সেই কিল্লাগুলো ক্ষতিগ্রস্ত হয়। এসব কিল্লার সংস্কার ও উন্নয়নের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ‘মুজিব কিল্লা নির্মাণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করেছে। ওই প্রকল্পের আওতায় কলাপাড়া উপজেলায় ২০টি মুজিব কিল্লা নির্মাণের উদ্যোগ নেয়া হয়। এর মধ্যে ২টি কিল্লার নির্মাণ কাজ শেষ হয়েছে। বাকি ১১টি কিল্লার কাজ চলমান রয়েছে। এ ছাড়া আরও ৭টি কিল্লার দরপত্র আহবান প্রক্রিয়াধীন রয়েছে বলে সূত্রটি উল্লেখ করে।

মুজিব কিল্লা নির্মাণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী মো. কাওসার আলম জানান, উপজেলার চাকামইয়া ইউনিয়নের নেওয়াপাড়া এবং টিয়াখালী ইউনিয়নের পূর্ব টিয়াখালী গ্রামের কিল্লার নির্মাণ কাজ শেষ হয়েছে। এছাড়া কক্সবাজার জেলার চকোরিয়া উপজেলার ছৈনাম্মারঘোনা, নোয়াখালী জেলার সুবর্ণচর উপজেলার চর দরবেশবাজার ও চর কাজী মোকলেস মুজিব কিল্লারও উদ্বোধন হবে বলে তিনি উল্লেখ করেন।

(ঢাকাটাইমস/২২মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :