শোভাযাত্রা ও বৃক্ষরোপণে ক্লিন অ্যান্ড গ্রিন ফাউন্ডেশনের পরিবেশ দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জুন ২০২১, ২১:৩০ | প্রকাশিত : ০৫ জুন ২০২১, ২১:১১

বর্ণাঢ্য শোভাযাত্রা ও বৃক্ষরোপণের মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করল ক্লিন অ্যান্ড গ্রিন ফাউন্ডেশন।

প্রতিবছর ৫ জুন সারাবিশ্বে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়। এ বছরের প্রতিপাদ্য ছিল ‘পরিবেশ পুনরুদ্ধার, হোক সবার অঙ্গিকার’ বা ‘ইকোসিস্টেম রেস্টোরেশন’।

পরিবেশবাদী সংগঠন ক্লিন এন্ড গ্রিন ফাউন্ডেশন এর সামাজিক আন্দোলন ক্লিন এন্ড গ্রিন বাংলাদেশ (সিজিবি) করোনাকালীন সামাজিক সুরক্ষা নিশ্চিত করে আজ এর চারটি ইউনিট যথা- ব্রাহ্মণবাড়িয়া, তিতাস (কুমিল্লা), নবীনগর এবং বগুড়া এর যৌথ প্রয়াসে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আজ বিশ্ব পরিবেশ দিবস-২০২১ উদযাপন করেছে।

কর্মসূচির মধ্যে ছিল- ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার সাদেকপুরের দামচাইল বাজারে বর্ণাঢ্য শোভাযাত্রা ও বৃক্ষরোপণ কর্মসূচি, কুমিল্লার তিতাস উপজেলায় ৩০০টি বৃক্ষরোপণ ও বর্ণাঢ্য শোভাযাত্রা, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায় বর্ণাঢ্য শোভাযাত্রা ও একই উপজেলার নারায়ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ ও গার্ডেনিং; বগুড়া জেলার ধুনট উপজেলার বেলকুচি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ ও দরিদ্র ৩০০টি পরিবারের মাঝে বৃক্ষ বিতরণ কর্মসূচি ইত্যাদি।

নবীনগর ইউনিটের শোভাযাত্রা ও বৃক্ষরোপণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন নবীনগর মহিলা কলেজের অধ্যক্ষ জনাব কান্তি কুমার ভট্টাচার্য, নবীনগর উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি জনাব রেজাউল করিম সবুজ, মাদক মুক্ত নবীনগর চাই সংগঠনের সভাপতি জনাব আবু কাউছার ও সাধারণ সম্পাদক জনাব মোঃ ওমর ফারুক, যুবলীগ নেতা জনাব মো. পারভেজ হোসেন, নারায়ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব দেলোয়ার হোসেন বাদল সহ সিজিবি নবীনগর ইউনিটের নেতৃবৃন্দ।

ব্রাহ্মণবাড়িয়া ইউনিটের কর্মসূচিতে উপস্থিত ছিলেন সাদেকপুর ইউনিয়ন পারিষদের চেয়ারম্যান অ্যাড. আব্দুল হাই, ইউনিয়ন আওয়ামী লীগের সহ: সভাপতি হাজি মতিউর রহমান, বিশিষ্ট সমাজ সেবক দারু মিয়া সর্দার, ওয়ার্ড মেম্বার জয়নাল আবেদীন, সিজিবি ব্রাহ্মণবাড়িয়া ইউনিট প্রধান জনাব মো. জাহাঙ্গীর আলম, হযরত মাও. সেলিম হোসাইন, ছাত্রনেতা বিল্লাল হোসেনসহ সিজিবি সদস্যবৃন্দ।

তিতাস ইউনিটের কর্মসূচিতে মজিদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রেজাউল হক, সিজিবি তিতাস ইউনিটের প্রধান সমন্বয়ক মো. আতাউর রহমান, তিতাস প্রেস ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি কবির হোসেন, সাধারণ সম্পাদক মো. আসলাম, শাহপুর অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল এর প্রধান শিক্ষক মো. রাহুল প্রমুখ।

বগুড়া ইউনিটের বৃক্ষরোপণ ও গাছের চারা বিতরণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজ সেবক জুয়েল সরকার, বগুড়ার জয়িতা ও সিজিবি বগুড়া ইউনিটের প্রধান সমন্বয়ক ফৌজিয়া হক বীথিসহ বগুড়া ইউনিটের নেতৃবৃন্দ।

পরিবেশ দিবসের অনুষ্ঠানসমূহে ক্লিন এন্ড গ্রিন ফাউন্ডেশনের সাম্প্রতিক বিভিন্ন কর্মসূচির প্রশংসার করে বক্তারা বলেন, বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। সেই উন্নয়নের সাথে সাথে পরিবেশের উন্নয়ন হওয়াও আবশ্যক। তারা বলেন, ক্লিন এন্ড গ্রিন ফাউন্ডেশন ও গরিব ফাউন্ডেশন যেভাবে পরিবেশ ও মানবতার কল্যাণে কাজ করে যাচ্ছে, অদূর ভবিষ্যতে এই সংগঠনগুলো বাংলাদেশকে একটি পরিচ্ছন্ন, সবুজ ও সমৃদ্ধ দেশ হিসাবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াতে সহায়ক ভূমিকা পালন করবে।

ক্লিন এন্ড গ্রিন ফাউন্ডেশন প্রতিষ্ঠাতা জি এম কিবরিয়া বলেন, সারাদেশে সিজিবির দশটি ইউনিট পরিবেশ ও মানবতার কল্যাণে কাজ করে যাচ্ছে। করোনার লকডাউন ও নিষেধাজ্ঞা কারণে সবগুলো ইউনিট পরিবেশ দিবসের কর্মসূচি পালন করতে পারেনি। যে চারটি ইউনিট প্রচন্ড বৃষ্টি ও করোনার ভয় উপেক্ষা করে আজ কর্মসূচির পালন করেছে তাদের সবাইকে আপনাদের মাধ্যমে ধন্যবাদ জানাই।

গরিব ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় বিগত দুই বছর থেকে সিজিবি পরিবেশ ও মানবতার কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

ঢাকাটাইমস/০৫জুন/এসআই

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :