ঢাকায় পৌঁছেছে চীনের উপহারের ৬ লাখ টিকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুন ২০২১, ১৮:০৫

চীন থেকে উপহার হিসেবে পাওয়া করোনা প্রতিরোধী আরও ৬ লাখ ডোজ টিকা বাংলাদেশে পৌঁছেছে। বিমানবাহিনীর দুটি সি-১৩০ জে পরিবহন বিমানে টিকাগুলো ঢাকায় পৌঁছায়।

রবিবার বিকাল সাড়ে পাঁচটায় বিমান দুটি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে বলে ঢাকাটাইমসকে জানিয়েছেন আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক নূর ইসলাম। গতকাল শনিবার সন্ধ্যায় টিকা আনতে বিমান দুটি চীনের উদ্দেশে উড়াল দেয়।

এর আগে গত ১২ মে দেশে পাঁচ লাখ ডোজ সিনোফার্মের টিকা উপহার হিসেবে পাঠায় চীন। সেখান থেকে ইতোমধ্যে ঢাকার চারটি সরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের প্রথম ডোজ দেয়া হয়েছে। কিছুদিনের মধ্যে এই টিকা দেয়ার কথা রয়েছে সারা দেশের সরকারি ৩৭টি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের। করোনা মোকাবিলায় সামনের সারিতে থাকা পুলিশ সদস্যদেরও দেয়া হবে এই টিকা।

গত মার্চ থেকে ভারতের সেরাম ইনস্টিটিউট করোনার টিকা রপ্তানি বন্ধ করে দিলে বিপাকে পড়ে বাংলাদেশ। চুক্তি অনুযায়ী সেরামের টিকা না পেয়ে চীন ও রাশিয়ার দিকে হাত বাড়ায় সরকার।

এরমধ্যে চীন ইতোমধ্যে সিনোফার্মের ৫ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাঠিয়েছে, ২৫ মে যার প্রয়োগ শুরু করা হয়। পরবর্তীতে বাংলাদেশকে আরও ৬ লাখ ডোজ সিনোফার্মের টিকা উপহার দেয়ার কথা জানায় চীন, যা আজ দেশে পৌঁছেছে।

গত ২৯ এপ্রিল দেশে সিনোফার্মের ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন দেয় সরকার। সর্বশেষ চীনের দ্বিতীয় টিকা হিসেবে বাংলাদেশে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে সিনোভ্যাক লাইফ সায়েন্সেস কোম্পানির তৈরি করোনাভাইরাসের টিকা।

ঢাকাটাইমস/১৩জুন/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :