লোকমান-শফিকুলসহ চারজনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০২১, ২০:২৮
লোকমান হোসেন ভূঁইয়া ও শফিকুল আলম ফিরোজ (ফাইল ছবি)

অনিয়মের মাধ্যমে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও দুর্নীতির অভিযোগে মোহামেডান ক্লাবের পরিচালক লোকমান হোসেন ভূঁইয়া ও কলাবাগান ক্রীড়া চক্রের সভাপতি শফিকুল আলম ফিরোজসহ চারজনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে আদালত।

দুর্নীতি দমন কমিশনের পক্ষ থেকে তদন্তের স্বার্থে তাদের নিষেধাজ্ঞার বিষয়ে আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার সিনিয়র জজ আদালত আবেদনটি আমলে নিয়ে অভিযুক্তদের দেশত্যাগে নিষেধাজ্ঞার আদেশ দেন। মঙ্গলবার আদালতের অনুমতির কপি পাঠানো হয়েছে ইমিগ্রেশনে।

নিষেধাজ্ঞায় এই দুজনের পাশাপাশি নাম রয়েছে বিমান বাংলাদেশের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আবুল মুনিম মোসাদ্দেক ও যুবলীগের সাবেক নেতা জাকির হোসেনের স্ত্রী আয়েশা আক্তার সোমার।

এর আগে গত কয়েক বছরে দুদক দুই শতাধিক ব্যক্তির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়। তবে হাইকোর্টের এক রায়ের কারণে দুদক আর নতুন করে কাউকে এই ধরনের নিষেধাজ্ঞা দিতে পারছে না।

তবে নতুন করে যাদের বিরুদ্ধে আদালত নিষেধাজ্ঞা দিচ্ছে তাদের প্রত্যেকের বিরুদ্ধেই এর আগে দুদক দেশত্যাগের নিষেধাজ্ঞা জারি করেছিল। সেগুলো আদালতের অনুমতিসাপেক্ষে বহাল রাখছে সংস্থাটি। এই ক্ষেত্রে অভিযোগ বিবেচনায় আদালত চাইলে নিষেধাজ্ঞা বাতিলও করতে পারে।

দুদক সচিব আনোয়ার হোসেন হাওলাদার এই বিষয়ে ঢাকটাইমসকে বলেন, ‘আমাদের আরও একটি আবেদনের পরিপ্রেক্ষিতে বিজ্ঞ আদালত সিদ্ধান্ত দিয়েছে, তদন্তের যেকোনো পর্যায়ে যদি কারও বিদেশযাত্রা রহিত করা প্রয়োজন হয় দুদকের কার্যক্রমের স্বার্থে, তাহলে দুদক সেটা করতে পারবে। তবে করার পরে পরবর্তী ১৫ দিনের মধ্যে আদালত থেকে ভূতাপেক্ষিক অনুমোদন নিতে হবে।’

এর আগে গত ৭ জুন চট্টগ্রাম-১২(পটিয়া) আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরীসহ ছয়জনের বিদেশ গমনে নিষেধাজ্ঞা দেয় আদালত। পরে ১৩ জুন আদালত থেকে পুলিশের বিশেষ শাখার (এসবি) বিমানবন্দর ইমিগ্রেশনকে এই নির্দেশনা দেয়া হয়।

(ঢাকাটাইমস/২২জুন/এসআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :