সিএসই কর্তৃক আইআইইউসির শিক্ষার্থীদের বিনিয়োগ শিক্ষা প্রশিক্ষণ প্রদান

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জুলাই ২০২১, ১৪:২৩ | প্রকাশিত : ২৮ জুলাই ২০২১, ১৪:১৩

ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভাসিটি (আইআইইউসি) চিটাগং এর ইকোনমিকস এন্ড ব্যাংকিং ডিপার্টমেন্ট এর শিক্ষাথীদের জন্য একটি অনলাইন প্রশিক্ষণ প্রধান করেছে চিটাগং স্টক এক্সচেঞ্জ (সিএসই)। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ (বিএসইসি) এর বিনিয়োগ শিক্ষা কার্যক্রম এর ধারাবাহিক প্রশিক্ষণের আওতায় চিটাগং স্টক এক্সচেঞ্জ (সিএসই) এই শিক্ষা প্রশিক্ষণ প্রধান করেন।

বুধবার সিএসই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থি ছিলেন প্রো. ড. মাসরুর মওলা, প্রো-ভাইস চেন্সেলর এবং ডিন, সমাজবিজ্ঞান অনুষদ, আইআইইউসি ।

প্রধান অতিথির বক্তব্যে ড. মাসরুর মওলা বলেন, ”বিনিয়োগ শিক্ষা বিনিয়োগের ঝুঁকি সমন্ধে জানতে এবং তার সুরক্ষা করতে শেখায় । এখানে আর্থিক পরিকল্পনা অবশ্যই জরুরী বিষয় । আর একটি আর্থিক পরিকল্পনার সর্ব-সম্মত মূ্ল্যায়ন বিনিয়োগকারীদের বর্তমান এবং ভবিষ্যতের আর্থিক পরিস্থিত, যেমন বিভিন্ন বিষয় ব্যবহার করে নগদ প্রবাহ, সম্পদ বরাদ্দ, খরচ ও বাজেট প্রনয়ন সম্পর্কে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্যে করে ।”

প্রশিক্ষণটি পরিচালনা করেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন এর এক্সিকিউটিভ ডিরেক্টর মোহাম্মেদ শফিউল আজম । অতিথি হিসেবে ছিলেন ড. মো. শরিফুল হক, সহযোগী অধ্যাপক এবং চেয়ারম্যান, ইকোনমিকস এন্ড ব্যাংকিং ডিপার্টমেন্ট, আইআইইউসি। প্রশিক্ষণ প্রোগ্রামে আরও উপস্থিত ছিলেন প্রো. ড. মনির আহমেদ এবং প্রো. ড. নিজাম উদ্দিন ,ইকোনমিকস এন্ড ব্যাংকিং ডিপার্টমেন্ট, আইআইইউসি ।

অতিথির বক্তব্যে ড۔ শরীফ বলেন, “ আর্থিক শিক্ষার বিভিন্ন ধাপ আছে । সেই ধাপ অনুযায়ী নিজের আর্থিক পরিকল্পনা নিজকেই করতে হবে । অথবা আর্থিক পরিকল্পনাকারী কোন প্রতিষ্ঠানের সাহায্য নিয়ে পরিকল্পনা প্রনয়ন করতে হবে ।

বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের এক্সিকিউটিভ ডিরেক্টর মোহাম্মেদ শফিউল আজম বলেন, “বিনোয়োগ শিক্ষা হলো ব্যাক্তিগত আর্থিক ব্যবস্থাপনা সম্পর্কে জ্ঞান । সঠিক বিনিয়োগ শিক্ষার ফলে ’আর্থিক জালিয়াতি থেকে রক্ষা পাওয়া’ এবং ’সুরক্ষিত আর্থিক ভবিষ্যত গড়ে তোলা’র মত দ্বৈত সুবিধা পাওয়া যায় । বিনিয়োগের শিক্ষা বিনিয়োগকারীদের বিভিন্ন বিনিয়োগ পণ্যের উপযুক্ততা সম্পর্কে প্রয়োজনীয় জ্ঞান প্রদান করে তাদেরকে সঠিক বিনিয়োগ সিদ্ধান্ত নিতে সহায়তা করে ।”

সিএসই এর এজিএম এবং ট্রেনিং হেড আরিফ আহমেদ বলেন, ” আপনাকে ধনী হতে হবে ব্যাপরটা এমন না, আর্থিক পরিকল্পনার সার্বজনীন লক্ষ্য হচ্ছে বিনোয়োগ করা এবং এতে লাভবান হওয়ার একটি চলমান প্রক্রিয়া তৈরী করা, যা আপনার মানসিক চাপকে কমাতে সাহায্য করবে । আপনার এবং অপানার পরিবারের বর্তমান চাহিদাগুলোকে পূরণ করে প্রয়োজনীয় ভবিষ্যত সঞ্চয়ের পথ তৈরী করবে । যা হবে অপনার অবসরের স্বপ্ন।

(ঢাকাটাইমস/২৮জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :