যেসব খাবার খেলে লিভারের সমস্যা দূর হয়

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ আগস্ট ২০২১, ১২:০১ | প্রকাশিত : ০২ আগস্ট ২০২১, ১০:৫৯

লিভারের সমস্যায় আজকাল অনেকেই ভুগছেন। আর এর জন্য কিন্তু প্রধানত দায়ী হলো আমাদের জীবনযাত্রা। প্রতিদিন বেশি তেল মশলা যুক্ত খাবার খাওয়া, অতিরিক্ত ধূমপান, মদ্যপানের ফলে ক্ষতি হচ্ছে লিভারের। এছাড়াও অনেকে একদম সময় মেনে খাবার খান না। খাবারে দীর্ঘক্ষণ গ্যাপ পড়লেও কিন্তু লিভারের সমস্যা দেখা দেয়। লিভারের সমস্যা হলে হজম ভালো হয় না। গ্যাস, অম্বল, পেটব্যথা এসব লেগেই থাকে। এছাড়াও মেটাবলিজম কিন্তু খারাপ হয়ে যায়। তাই লিভারের সমস্যা হলে যে সমস্ত খাবার খাবেন-

কফি

দুধ, চিনি দেওয়া নয় একেবারে কড়া কালো কফি লিভারের জন্য কিন্তু ভালো। তবে সারাদিনে মাত্র এক কাপই এই কফি খেতে পারেন। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট লিভারকে জ্বালা, প্রদাহের হাত থেকে রক্ষা করে। সেই সঙ্গে ফ্যাটি লিভার আর লিভারের যে কোনও সমস্যার জন্য কিন্তু খুব ভালো।

গ্রিন টি

এনজাইম এবং ফ্যাটের মধ্যে সমতা রক্ষার কাজ করে গ্রিন টি। এছাড়াও গ্রিন টিয়ের কিন্তু অনেক রকম উপকারিতা রয়েছে। ফ্যাট কমায়, শরীর সুস্থ রাখে। তাই নিয়ম করে প্রতিদিন অবশ্যই গ্রিন টি খান।

জাম

সারা বছর হয়তো পাওয়া যায় না কিন্তু যে কটা দিন পাওয়া যাচ্ছে সেই কটা দিন অবশ্যই জাম খান। কারণ জামের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। এতে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। সেই সঙ্গে লিভারও ভালো থাকে।

বিটরুট জুস

বিটের জুসেও কিন্তু প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা লিভারকে ড্যামেজের হাত থেকে রক্ষা করে। সেই সঙ্গে ডিটক্সিফিকেশনের কাজও করে।

বাদাম

বাদামের মধ্যে যে সমস্ত এনজাইম থাকে তা কিন্তু শরীরের জন্য খুব উপকারী। আর আখরোট, আমন্ড নানা রোগের হাত খেকে রক্ষা করে। প্রতিদিন একটা নির্দিষ্ট পরিমাণ বাদাম সকলের খাওয়া দরকার।

অলিভ অয়েল

লিভারের সমস্যা থাকলে অলিভ অয়েলের তৈরি খাবার খান। এতে হার্ট ভালো থাকে। মেটাবলিজম ভালো হয়। সেই সঙ্গে কোনও ফ্যাট থাকে না।

(ঢাকাটাইমস/২আগস্ট/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :