তুরস্কের দাবানলে উপকূলীয় রিসোর্ট ক্ষতিগ্রস্ত, নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০২১, ১৩:০৫

তুরস্কে ভয়াবহ দাবানলে উপকূলের রিসোর্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। দাবানলে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ জনে। দেশটির দক্ষিণাঞ্চলীয় মানাবগাত শহরে দুজনের মৃত্যু হয়। দমকলকর্মীরা ষষ্ঠ দিনের মতো আগুন নেভানোর চেষ্টা করছেন।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী ফাহরেত্তিন কোচা জানান, গতকাল দুজন নিহত হওয়ার পাশাপাশি ১০ জন আহত হয়েছেন, তারা হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। খবর রয়টার্সের

তুর্কি কর্তৃপক্ষ বলছে, এ পর্যন্ত যে ১০০টি দাবানল ছড়িয়ে পড়েছে তার মধ্যে বেশিরভাগই অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। তবে মানাবগাত, মিলাস ও মারমারিস শহরে আগুন বেড়েছে। বনমন্ত্রী বাকির পাকদেমিরলি বলেছেন কিছু আবাসিক এলাকায় এবং হোটেল খালি করা হয়েছে।

তুর্কি দাবানল নিয়ন্ত্রণে আনতে কাজ করছে দমকলকর্মীরা পর্যটন শহর বোদরামে আগুন ভয়াবহ রূপ ধারণ করলে বেশ কিছু সংখ্যক পর্যটক এবং হোটেল স্টাফকে নৌকা যোগে সরিয়ে নেয়া হয়। পাকদেমিরলি দাবি করেন, রোববার সকালে শহরটির আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

তুরস্কের এই ভয়াবহ দাবানল নেভা রাশিয়া, ইউক্রেন, ইরান এবং আজারবাইজান থেকে দমকলকর্মী নিয়োগ করা হয়েছে। এসব দেশ তুর্কি সরকারকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

দাবানলের প্রকোপ বাড়ায় দেশটির দক্ষিণাঞ্চলের কিছু এলাকাকে ‘দুর্যোগ এলাকা’ ঘোষণা করেছেন সেদেশের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। গত বুধবার থেকে তুরস্কের কিছু এলাকায় দাবানলের কারণে বহু গাছপালা পুড়েছে। আগুন গ্রাম এবং কিছু পর্যটন এলাকায়ও ঢুকে পড়েছে। বহু মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে হয়েছে।

ঢাকাটাইমস/০২আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :