২৭ সেপ্টেম্বরের পর যেসব অ্যানড্রয়েড ফোন চলবে না!

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ আগস্ট ২০২১, ১১:৩৭ | প্রকাশিত : ০৪ আগস্ট ২০২১, ১০:০৬

অ্যানড্রয়েড ভার্সন ২.৩৭ অথবা এর চেয়ে পুরনো ভার্সনের ফোনে ২৭ সেপ্টেম্বরের পরে গুগল অ্যাকাউন্ট সাইন-ইন করা যাবে না। অর্থাৎ এসব ফোনে জিমেইল, ইউটিউবের মতো জনপ্রিয় সার্ভিসগুলো পাওয়া যাবে না। বলা যায় এসব সার্ভিস না পেলে ওইসব ফোন চালানোই কঠিন হয়ে দাঁড়াবে।

পুরনো অ্যানড্রয়ে ভার্সনের ফোন ব্যবহারকারীদের ই-মেইলে গুগল জানিয়েছে, পুরনো অ্যানড্রয়েড ফোনে গুগল সার্ভিস ব্যবহারের জন্য অন্তত অ্যানড্রয়েড ৩.০ ভার্সন ব্যবহার করতে হবে।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, গ্রাহকদের অ্যাকাউন্টের সুরক্ষা বজায় রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্দিষ্ট দিনের পরে উপরে উল্লিখিত অ্যানড্রয়েড ফোনে লগ-ইন করার চেষ্টা করলে সাইন-ইন এরর দেখাবে।

গুগলের সাপোর্ট পেজে সাইন-ইন এরর দেখা গেলে কী করতে হবে, তা-ও জানানো হয়েছে। সেখানে সাইন-ইন এরর দেখালে ফ্যাকট্রি রিসেট করার পরামর্শ দেওয়া হয়েছে কোম্পানির তরফ থেকে।

একাধিক ডিভাইসে গুগল অ্যাকাউন্ট লগ-ইন থাকলে, সে ক্ষেত্রে কোনও একটি ডিভাইস থেকে পাসওয়ার্ড বদল করলে অন্য ডিভাইসগুলিতে সাইন-ইন এরর দেখানো হবে বলেও জানিয়েছে গুগল।

তাই, এই মেসেজ দেখালে সেই ডিভাইস থেকে ফের সাইন-ইন করার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও, ডিভাইস থেকে অ্যাকাউন্ট রিমুভ করে ফের তা অ্যাড করতে পারবেন গ্রাহকরা। কোনও উপায় কাজ না করলে, একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করে লগ-ইন করা যাবে। তবে, এক্ষেত্রে এই সব দাওয়াই কাজে লাগবে না। কারণ, পুরনো এই ডিভাইসগুলোতে সুরক্ষার কারণে লগ-ইন চিরতরে বাতিল করছে গুগল।

যদিও, অ্যাকাউন্ট লগ-ইন করা না গেলেও, ব্রাউজার থেকে গুগল অ্যাকাউন্টে লগ-ইন করে নির্দিষ্ট কিছু পরিষেবা ব্যবহার চালিয়ে যাওয়া যাবে।

(ঢাকাটাইমস/৪আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :