সৌরজগতেই রয়েছে রহস্যময় গ্রহ!

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০২১, ১৫:০৩

প্ল্যানেট নাইন। রহস্যময় এক গ্রহ। যার অস্তিত্ব ও অবস্থান নিয়ে রয়েছে নানা মুনির নানা মত। কারও মতে এই গ্রহটি থাকলেও তার অবস্থান সৌরজগতের বাইরে। আবার কারও মতে, এই গ্রহটি আদৌ নেই। এবার জ্যোতির্বিজ্ঞানীদের এক দল জানাল, তারা খুঁজে পেতে চলেছে রহস্যময় গ্রহটিকে। এবং এটি রয়েছে আমাদের সৌরজগতের মধ্যেই!

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির জ্যোতির্বিজ্ঞানীরা দাবি করেছেন, রহস্যময় প্ল্যানেট নাইন রয়েছে সৌরজগতেই। কিন্তু আকাশগঙ্গা ছায়াপথের নানা উজ্জ্বল জ্যোতিষ্কের ঝলমলে আলোর আড়ালে থাকায় তাকে দেখা যায় না।

তাহলে তাকে কীভাবে খুঁজে পাওয়া যাবে? এর পিছনে রয়েছে ‘ট্রেজার ম্যাপ’। যা বিভিন্ন গ্রহের মহাকর্ষ বল অনুযায়ী তাকে চিহ্নিত করতে পারে। এই ম্যাপের সাহায্যেই খুঁজে পাওয়া যাবে ২০১৪ সালে প্রথমবার সন্ধান মেলা এই গ্রহটিকে।

বিজ্ঞানীদের মনে হয়েছে প্ল্যানেট নাইন রয়েছে সৌরজগতেই। মনে করা হচ্ছে প্লুটোর পিছন দিকে থাকতে পারে প্ল্যানেট নাইন। তবে তাকে দেখা যাচ্ছে না। ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির দুই জ্যোতির্বিজ্ঞানী মাইক ব্রাউন ও কনস্ট্যানটাইন ব্যাটিজিনের নেতৃত্বে গবেষক দল খুঁজে চলেছে প্ল্যানেট নাইনকে।

শিগগিরি তারা গ্রহটিকে খুঁজে বের করতে পারবে বলে আত্মবিশ্বাসী দলটি। তাদের দাবি, অনুমান ঠিক থাকলে দুইবছরেরও কম সময়ে সাফল্য পেতে পারে তারা।

পৃথিবী থেকে কত দূরে রয়েছে এই গ্রহটি? এতদিনের নানা গবেষণা থেকে জানা যাচ্ছে, সেটা ঠিকমতো এখনই বলা সম্ভব না হলেও সূর্যকে পাক খেতে প্ল্যানেট নাইনের ৭ হাজার ৪০০ বছর লাগে বলে নির্ণয় করতে পেরেছেন বিজ্ঞানীরা। সেই হিসেবে পৃথিবী থেকে তার দূরত্ব যে কত সুদূরে তা অনুমান করাই যায়। পাশাপাশি মনে করা হচ্ছে, আকারে পৃথিবী থেকে ৬ গুণ বড় এই গ্রহ। তবে এটির গঠন পাথুরে নাকি গ্যাসীয় তা এখনও জানা যায়নি।

(ঢাকাটাইমস/৮সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :