এই প্রথম অল-সিভিলিয়ান নভোচারীর মহাকাশ যাত্রা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১১:৪০ | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১১:২৭
ছবি: সংগৃহীত

একটি স্পেসএক্স রকেট শিপে করে বুধবার ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশের উদ্দশ্যে রওয়ানা হয়েছেন চারজন নভোচারী। তারা সবাই অপেশাদার নভোচারী। স্পেসএক্স থেকে মাত্র ছয় মাসের প্রশিক্ষণ নিয়েই তারা মহকাশে ঘুরতে গিয়েছেন। চারজনের মধ্যে একজন ধনকুবের রয়েছেন। তার নাম জারেড আইজ্যাকম্যান (৩৮)। বাকি তিনজন ‘সাধারণ নাগরিক’। তারা হলেন হেলে আরকেনিউক্স (২৯), সিয়ান প্রোক্টর (৫১) ও ক্রিস সেমব্রস্কি (৪২)।

এই চার নভোচারী আগামী তিনদিন মহাকাশ পরিভ্রমণ করবেন। তারপর আবার পৃথিবীতে ফিরে আসবেন। মহাকাশ পর্যটনের ক্ষেত্রে এটি নতুন একটি মাইলফলক। প্রায় এক বছর বিরতির পর মহাকাশ পর্যটনের বিষয়টি আবার সামনে এসেছে।

চলতি গ্রীষ্মের শুরুর দিকে বিলিওনেয়ার ব্যবসায়ী স্যার রিচার্ড ব্র্যানসন ও জেফ বেজোস তাদের নিজেদের মহাকাশযানে করে পৃথিবীর বায়ুমণ্ডলের উপরিভাগে ঘুরে আসেন। আগামী অক্টোবরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) ভ্রমণ করবেন রাশিয়ার চলচ্চিত্র পরিচালক ও একজন অভিনেত্রী। এরপর ২০২২ সালের শুরুর দিকে মহাকাশে আরেকটি দল মহাকাশ ভ্রমণে যাবেন।

নভোচারীদের বহনকারী মহাকাশযানে কম্পিউটার পদ্ধতিতে নিয়ন্ত্রণের ব্যবস্থা রয়েছে। তাছাড়া পৃথিবী থেকে স্পেসএক্সের একটি দল এই মহাকাশযানকে নিয়ন্ত্রণ করছে। এই যানটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) কাছাকাছি যাবে না। এটি একটি ‘ফ্রি ফ্লাইট’ যার লক্ষ্য সর্বোচ্চ ৫৭৫ কিলোমিটার (৩৬০ মাইল) উচ্চতা দিয়ে চলা।

এই চার নভোচারীকে আগে থেকেই তাদের বহনকারী ড্রাগন ক্যাপসুলের মধ্যে রেখে বৈজ্ঞানিক উপায়ে প্র্রশিক্ষণ দেয়া হয়েছিল।

এই মিশনের একজন কর্মকর্তা বলেছেন, ‘এই প্রথমবারের মতো কোনো পেশাগত নভোচারী ছাড়াই একটি মিশন কক্ষপথে গেল। যাত্রার সময় থেকে তারা তিনদিন ভ্রমণ করবেন। পরে তারা আটলান্টিকে অবতরণ করবেন।’

সূত্র: বিবিসি

(ঢাকাটাইমস/১৬ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :