ভারতের পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:২৯

ভারতের পাঞ্জাব রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ থেকে শনিবার সরে দাঁড়ালেন ক্যাপ্টেন অমরেন্দ্র সিং। আগে থেকেই জল্পনা ছিল যে, শনিবার বিকাল পাঁচটায় কংগ্রেস বিধায়কদলের বৈঠকে তাঁকে মুখ্যমন্ত্রী পদ থেকে অপসারণের সিদ্ধান্ত নেয়া হতে পারে। তার ঠিক আধা ঘণ্টা আগে রাজ্যপাল বানোয়ারিলাল পুরোহিতের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। খবর আনন্দবাজারের।

ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের একটি সূত্র সংবাদমাধ্যমকে জানিয়েছে,দলের সভানেত্রী সনিয়া গান্ধীকে ইতোমধ্যে অমরেন্দ্র জানিয়ে দিয়েছেন, অপমান সহ্য করে তিনি আর দলে থাকতে চান না।

অমরেন্দ্রর সঙ্গে আম আদমি পার্টি (আপ) এর গোপন যোগাযোগ নিয়েও জল্পনা শুরু হয়েছে। পদত্যাগের পর অমরেন্দ্র নিজেই কংগ্রেস ছাড়ার সম্ভাবনা উস্কে দিয়েছেন। তিনি বলেছেন, ‘আমাদের সামনে সব বিকল্পই খোলা রয়েছে।’

চলতি ঘটনা প্রবাহ পাঞ্জাব কংগ্রেসের ভাঙনের ইঙ্গিতবাহী বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

গত জুলাইয়ে অমরেন্দ্রের আপত্তি সত্ত্বেও নভজোৎ সিং সিধুকে পাঞ্জাব প্রদেশ কংগ্রেসের সভাপতির দায়িত্ব দিয়েছিলেন সনিয়া গান্ধী। এরপর ধারাবাহিকভাবে দুই গ্রুপের বিরোধ প্রকাশ্যে এসেছে।

সিধু অনুগামী একাধিক মন্ত্রী ও বিধায়ক প্রকাশ্যে অমরেন্দ্রর অপসারণের দাবিতে সরব হয়েছেন। অন্যদিকে, রাহুল গান্ধী কেন্দ্রের বিরুদ্ধে সৌন্দর্যায়নের নামে ঐতিহাসিক স্মারক জালিয়ানওয়ালাবাগের রূপ বদল নিয়ে প্রকাশ্যে কেন্দ্রের সমালোচনা করলেও অমরেন্দ্র জানিয়েছেন, নরেন্দ্র মোদি সরকারের ওই উদ্যোগ তাঁর ভালো লেগেছে।

আগামী বছরের শুরুর দিকে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডের সঙ্গে পাঞ্জাবেও বিধানসভা ভোট হওয়ার কথা। অমরেন্দ্র দল ছাড়লে ওই রাজ্য কংগ্রেসের হাতছাড়া হতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকদের পূর্বাভাস।

(ঢাকাটাইমস/১৮ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :