পিআইবিতে সরকারি কেনাকাটার বিষয়ে সাংবাদিকদের দিনব্যাপী প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ অক্টোবর ২০২১, ২০:২৬ | প্রকাশিত : ১২ অক্টোবর ২০২১, ১৯:৫০

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) উদ্যোগে সরকারি খাতে কেনাকাটা বিষয়ে দিনব্যাপী কোর্স অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার পিআইবি মিলনায়তনে এই কোর্স অনুষ্ঠিত হয়। সাংবাদিকদের পেশাগত এই প্রশিক্ষণের পৃষ্ঠপোষকতায় ছিল শ্রম বিষয়ক আন্তর্জাতিক সংস্থা আইএলওর ইন্টারন্যাশনাল ট্রেনিং সেন্টার।

কোর্সে সরকারি কেনাকাটার পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। জাতীয় দৈনিক পত্রিকায় দরপত্র আহ্বানের বিজ্ঞপ্তি প্রকাশের পর দরপত্র জমা, কারিগরি সক্ষমতা মূল্যায়ন, আর্থিক দরপত্র প্রস্তাব মূল্যায়ন এবং দরের তুলনা যাচাই, পোস্ট কোয়ালিফিকেশন ইত্যাদি বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। এ ছাড়া এই কেনাকাটার জন্য প্রণীত পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮-এর গুরুত্বপূর্ণ ধারা ও বিধান নিয়ে আলোচনা করা হয় কোর্সটিতে।

দিনব্যাপী এই কোর্সে প্রশিক্ষক ছিলেন অতিরিক্ত উপ-কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (এডিসিএজি) কাজী ফররুখ আহাম্মেদ। তিনি বলেন, সরকারি কেনাকাটা সংক্রান্ত আইন ও বিধিমালা সম্পর্কে সংবাদকর্মীদের জানা জরুরি। এতে তাদের পেশাগত উৎকর্ষ বাড়বে। তাদের প্রতিবেদনও তথ্যবহুল হবে। যা পাঠকের মধ্যে সহজেই পৌঁছে যাবে। এ বিষয়ক প্রতিবেদন তৈরিতে যে বিভ্রান্তির মুখোমুখি পড়তে হয় তা থেকেও রক্ষা পাওয়া যাবে।

প্রশিক্ষণের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করে পিআইবির মহাপরিচালক বিশিষ্ট সাংবাদিক জাফর ওয়াজেদ। তিনি বলেন, ‘একটা সময় ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ছাড়া সরকারি কেনাকাটার বিষয়ে কোনো ভালো প্রতিবেদন খুব একটা হতো না। ক্রয় কমিটির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে যা থাকত তাই লেখা হতো। কিন্তু এখন সরকারি কেনাকাটা নিয়ে অনেক অনুসন্ধানী প্রতিবেদন হচ্ছে। এই প্রশিক্ষণটি সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে বলে বিশ্বাস করি।

পিআইবির মহাপরিচালক বলেন, ‘সাংবাদিকতা এখন আগের চেয়ে অনেক বেশি সহজ যেমন হয়েছে তেমনি দায়িত্বশীলতাও বেড়েছে। আমাদের লেখা প্রতিবেদন পড়ে যদি পাঠক বিভ্রান্ত হয় তাহলে সেই দায়ও আমাদেরই। তাই কোনো বিষয়ে প্রতিবেদন তৈরির আগে সে বিষয়ে পর্যাপ্ত জ্ঞান আহরণও জরুরি।’

প্রশিক্ষণের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কোর্স সমন্বয়ক মো. শাহ আলম সৈকত এবং আইটিসিআইএলওর কর্মকর্তা আব্দুল ওয়াদুদ। জাতীয় দৈনিক, অনলাইন নিউজ পোর্টাল ও টেলিভিশনের ৩০ জন সংবাদিক এবং ডেস্কে নিয়োজিত সংবাদকর্মীরা এই প্রশিক্ষণে অংশ নেন। সকাল নয়টায় শুরু হয়ে বিকাল সাড়ে চারটায় প্রশিক্ষণটি শেষ হয়। কোর্সের সমাপনী শেষে প্রশিক্ষণ গ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করা হয়।

(ঢাকাটাইমস/১২অক্টোবর/এইচএফ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :