সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০২১, ১১:৩৩

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট কমে ৭ হাজার ২১২ পয়েন্টে অবস্থান করে। তবে ডিএসই শরীয়াহ্ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে যথাক্রমে ১৫৫৭ ও ২৬৯৮ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৯৬ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার এই সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৪টির, কমেছে ২০৩টির এবং অপরির্বতিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ারের দর।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো-এনআরবিসি ব্যাংক, অরিয়ন ফার্মা, লাফার্জহোলসিম, আইএফআইসি ব্যাংক, ডেল্টা লাইফ, বিএটিবিসি, পাওয়ার গ্রিড, বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স ও প্যারামাউন্ট টেক্সটাইল।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক ১০ পয়েন্ট বাড়লেও সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৮ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে ৭ হাজার ২৩৯ পয়েন্টে অবস্থান করে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় সিএএসপিআই সূচক ৫০ পয়েন্ট কমে ২১ হাজার ১৩৩ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ে ৩২টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৬৮টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানি শেয়ারের দর।

ঢাকাটাইমস/১৪অক্টোবর/এমআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :