সয়ামিল রপ্তানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০২১, ১৬:২২

অনির্দিষ্টকালের জন্য পোলট্রি ও ক্যাটল ফিড তথা মুরগি ও গোখাদ্য তৈরির অন্যতম কাঁচামাল সয়ামিল রপ্তানি বন্ধ ঘোষণা করেছে সরকার। দেশে পোলট্রি ফিড ও পশুখাদ্য উৎপাদন স্বাভাবিক রাখতে এই সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

দেশে ডেইরি ও পোলট্রি খাতের স্বার্থ রক্ষায় বৃহস্পতিবার থেকে সয়ামিল রপ্তানি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাণিজ্য মন্ত্রণালয় বুধবার আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের কার্যালয়কে চিঠি দিয়েছে।

এর আগে ৯ অক্টোবর বাংলাদেশ পোলট্রি শিল্প ফোরাম সয়ামিল রপ্তানি বন্ধের দাবি জানিয়ে ঢাকায় এক সমাবেশ করে। সেখানে বক্তারা বলেন, দেশে মাংসের সিংহভাগ চাহিদা পূরণ করছে স্থানীয় পোলট্রিশিল্প, যেখানে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সোয়া কোটি মানুষ সম্পৃক্ত। কিন্তু এই শিল্পের অন্যতম কাঁচামাল সয়ামিলের দাম সিন্ডিকেটের মাধ্যমে অস্বাভাবিকভাবে বাড়ানো হয়েছে।

একই সঙ্গে বাচ্চার দামও বেড়েছে কয়েক গুণ। কিন্তু ডিম ও মাংসের দাম খামারি পর্যায়ে সেভাবে বাড়েনি। এ কারণে দেশের লাখ লাখ প্রান্তিক খামারি কোটি কোটি টাকার লোকসানে পড়েছেন।

সয়ামিল রপ্তানি অব্যাহত থাকলে এর প্রভাবে ডেইরি ও পোলট্রি খাদ্য উৎপাদন মারাত্মকভাবে বাধাগ্রস্ত হতে পারে। এর ফলে ডেইরি ও পোলট্রি খাদ্যের দাম বাড়বে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/এসকেএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :