চার বছর পর জরুরি অবস্থা তুলছে মিশর

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০২১, ১১:১৫

চার বছর পর জরুরি অবস্থা প্রত্যাহার করে নিচ্ছে মিশর। জরুরি অবস্থার ফলে প্রেসিডেন্টের হাতে বিপুল ক্ষমতা ছিল।মিশরের প্রেসিডেন্ট আল সিসি ফেসবুক পোস্টে জরুরি অবস্থা প্রত্যাহারের কথা জানিয়েছেন।

তিনি জানিয়েছেন, দেশজুড়ে যে জরুরি অবস্থা জারি আছে, তা প্রত্যাহার করে নেয়া হচ্ছে। তিনি দাবি করেছেন, 'মিশর এখন নিরাপত্তা ও স্থায়িত্বের মরুদ্যান। তাই আমি সিদ্ধান্ত নিয়েছি, জরুরি অবস্থার মেয়াদ আর বাড়ানো হবে না।'

২০১৭ সালে আল সিসি জরুরি অবস্থা জারি করেন। সেসময় চার্চে দুইটি বিস্ফোরণে বহু মানুষের মৃত্যু হয়। আইএসের সঙ্গে যুক্ত গোষ্ঠী ওই আক্রমণের দায় স্বীকার করেছিল।

প্রথমে তিন মাসের জন্য জরুরি অবস্থা জারি হয়। তারপর তার মেয়াদ সমানে বাড়ানো হতে থাকে। গত এপ্রিলেও তার মেয়াদ বাড়ানো হয়েছে। যে সময় বিস্ফোরণ হয়, তখন মিশরে আইএস সদস্য ও সমর্থকদের বিরুদ্ধে লড়াই করছিল সরকার। জরুরি অবস্থা জারির ফলে প্রশাসনের হাতে বিপুল ক্ষমতা চলে আসে। মতপ্রকাশ ও জমায়েতের অধিকারও নিয়ন্ত্রিত হয়। মানবাধিকার সংগঠনগুলি বহুবার জানিয়েছে, কড়া ব্যবস্থা নেয়ার কথা বলে মিশরে আসলে সরকারবিরোধী যাবতীয় বিক্ষোভ থামনো হয়েছে।

২০২০ সালের মে মাসে জরুরি অবস্থা জারি সংক্রান্ত আইনেও সংশোধন করা হয়। প্রেসিডেন্টকে আরো ক্ষমতা দেয়া হয়। সামরিক আদালতের পরিধি বাড়ানো হয়।

ঢাকাটাইমস/২৬অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :