বিসিক ওয়ানস্টপ সার্ভিস বিধিমালা চূড়ান্তকরণে কর্মশালা

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০২১, ১৯:২০

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) আইসিটি সেল আয়োজিত বিসিক ওয়ানস্টপ সার্ভিস বিধিমালার খসড়া চূড়ান্তকরণের লক্ষ্যে বিভিন্ন দপ্তর, সংস্থা ও মন্ত্রণালয়ের ফোকাল পয়েন্ট কর্মকর্তাদের নিয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বিসিকের চেয়ারম্যান মো. মোশতাক হাসান কর্মশালাটির উদ্বোধন করেন। কর্মশালার সভাপতিত্ব করেন বিসিক পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ। এসময় উপস্থিত ছিলেন- কাজী সাখাওয়াত হোসেন, অতিরিক্ত সচিব (বিসিক, এসএমই ও বিটাক) শিল্প মন্ত্রণালয়; ড. মোহা. আব্দুস ছালাম, সাবেক পরিচালক, বিসিক; নেপাল চন্দ্র কর্মকার, পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ), বিসিক; মো. মফিদুল ইসলাম, সচিব, বিসিকসহ বিসিকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এই কর্মশালায় বিসিক ওয়ানস্টপ সার্ভিসে সেবা দেওয়া বিভিন্ন দপ্তর, সংস্থা ও মন্ত্রণালয়ের ফোকাল পয়েন্ট কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

শিল্প মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, স্থানীয় সরকার বিভাগ, পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো, বিস্ফোরক অধিদপ্তর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন, যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহ নিবন্ধকের কার্যালয়, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর, সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্পেশাল ব্রাঞ্চ (এসবি) বাংলাদেশ পুলিশ, এনএসআই।

এছাড়া আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর, প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয়, বিদ্যুৎ বিভাগ ও এর আওতাধীন বিদ্যুৎ বিতরণ সংস্থাসমূহ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন গ্যাস বিতরণকারী সংস্থাসমূহ, সংশ্লিষ্ট অঞ্চলের ওয়াসা, সিটি করপোরেশন ও পৌরসভা, বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লি., বিজিএমইএ এবং বিসিকের সংশ্লিষ্ট সেবাসমূহ উদ্যোক্তাকে বিসিক ওয়ানস্টপ সার্ভিসের জন্য দপ্তর, সংস্থা ও মন্ত্রণালয়সমূহের নিজস্ব বিধিবিধান, আইন ও পরিপত্রের সঙ্গে সামঞ্জস্য রেখে বিসিক ওয়ানস্টপ সার্ভিস বিধিমালা চূড়ান্তকরণের লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়।

ওয়ানস্টপ সার্ভিস চালু নিয়ে গত বছরের ১৯ জুলাই প্রজ্ঞাপন জারি করে প্রধানমন্ত্রীর কার্যালয়। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা), বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পর পঞ্চম সংস্থা হিসেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)-কে ওয়ানস্টপ সার্ভিস আইনে অন্তর্ভুক্ত করা হয়। চলতি বছরের ১৩ জুন ওয়ানস্টপ সার্ভিস চালু করে বিসিক।

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/এসকেএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :