শিক্ষার্থীদের অসাম্প্রদায়িক হিসেবে গড়ে তুলতে হবে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ অক্টোবর ২০২১, ১৯:১৮ | প্রকাশিত : ৩১ অক্টোবর ২০২১, ১৮:৪৮
ফাইল ছবি

দেশ ও সমাজের কল্যাণে শিক্ষার্থীদের অসম্প্রদায়িক চেতনা ও গণতান্ত্রিক মূল্যবোধের মানুষ হিসেবে গড়ে তোলার ওপর গুরুত্ব দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ জন্য সরকার নতুন পাঠ্যক্রম প্রণয়নসহ নানা উদ্যোগ নিয়েছে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘আমাদের শিক্ষা যেমন আনন্দের হবে, তেমনই শিক্ষার্থীরা হবে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক। শিক্ষার্থীদের মেধার বিকাশ যেন এই শিক্ষা ব্যবস্থার মধ্য দিয়ে ঘটতে পারে।

রবিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শেখ রাসেল মডেল স্কুলের নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি। শিক্ষামন্ত্রীর পক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার নতুন ভবনের ফলক উন্মোচন করেন।

অসাম্প্রদায়িক শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটানোর আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘আমাদের শিক্ষা যেমন আনন্দের হবে, তেমনই শিক্ষার্থীদের অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। শিক্ষার্থীদের মেধার বিকাশ যেন এই শিক্ষা ব্যবস্থার মধ্য দিয়ে ঘটতে পারে। সে জন্য আমরা নতুন পাঠ্যক্রম প্রণয়ন থেকে শুরু করে বহু ধরনের নতুন উদ্যোগ নিয়েছি।

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা যেন পরীক্ষা সর্বস্ব, সনদ সর্বস্ব শিক্ষা ব্যবস্থা থেকে বেরিয়ে এসে আনন্দময় শিক্ষার মধ্য দিয়ে সত্যিকার মানুষ হিসেবে গড়ে উঠতে পারে। দক্ষ ও যোগ্য নাগরিক হিসেবে যেন গড়ে উঠতে পারে, আমাদের সে চেষ্টা রয়েছে। সেই চেষ্টা যেন সফল হয়, তার জন্য সকলকে একযোগে কাজ করতে হবে। সম্প্রতি সাম্প্রদায়িক হামলার যে ঘটনা ঘটেছে, ভবিষ্যতে যেন এমন ঘটনা কেউ ঘটাতে না পারে। এর জন্য সামাজিক সচেতনতা দরকার। প্রত্যেকটি মানুষকে অসাম্প্রদায়িক মনোভাবাপন্ন হতে হবে। এ জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে।’

প্রতিবেশির নিরাপত্তার বিষয়ে সজাগ দৃষ্টি রাখার আহব্বান জানিয়ে ডা. দীপু মনি বলেন, ‘প্রতিবেশী যে ধর্মের লোকই হোন না কেন, তার নিরাপত্তার বিষয়ে সজাগ দৃষ্টি রাখবেন। এটিই তো আমাদের কাম্য। একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশের ৩০ লাখ মানুষ শহীদ হয়েছিলেন, লাখ লাখ মা-বোন নির্যাতিত হয়েছিলেন। কাজেই আমরা যেন অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক বৈষম্যহীন সুখী সমৃদ্ধ শান্তিময় বাংলাদেশ গড়ার জন্য একযোগে কাজ করি। এর মধ্যদিয়ে সকল ধরনের সাম্প্রদায়িকতাকে আমাদের সমাজ থেকে পুরোপুরি দূর করে দিতে পারি।’

এদিকে দুপুরে রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতি কেমন হবে সে বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, পরীক্ষা থাকবে কিন্তু সেটা যেন বোঝা না হয়ে যায়। শিক্ষার্থীদের পরীক্ষা ভীতিতে ফেলা যাবে না। মূল্যায়ন হবে, তবে সেটা যেন প্রতিযোগিতা না হয়। শিক্ষার্থীদের পরীক্ষা ভীতি থেকে বের করে আনা হবে। বিশ্বের অনেক দেশে এ ধরনের স্বীকৃত পদ্ধতি রয়েছে। সেসবের আলোকে আমাদের কারিকুলাম আধুনিকায়ন করা হচ্ছে।

(ঢাকাটাইমস/৩১অক্টোবর/আরকে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তের অগ্রগতি জানাতে আল্টিমেটাম

ইবি বিজনেস ক্লাবের যাত্রা শুরু; সভাপতি নাজিম, সম্পাদক রাফায়েল

ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি হলেন পাবনার দুলাল

স্বাধীন ফিলিস্তিন আন্দোলনে সংহতি জানিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজে সমাবেশ

বেরোবি ও বাংলাদেশ মেরিন একাডেমির মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে পাঠদান

বুধবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সভা 

ইবি এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক

‘কর্মনিষ্ঠ ও ত্যাগী পেশাজীবীকে প্রতিষ্ঠান সবসময় মনে রাখবে’

এই বিভাগের সব খবর

শিরোনাম :