ইউজিসি অধ্যাপক হলেন জাবি শিক্ষক

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২১, ১৯:৪৩

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) আগামী দুই বছরের জন্য অধ্যাপক হিসেবে নিয়োগ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক অধ্যাপক ড. শরীফ এনামুল কবির। বৃহস্পতিবার ইউজিসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে ‘ইউজিসি প্রফেসরশিপ’ নিয়োগ কমিটির এক সভায় এ সিদ্ধান্ত হয়।

দেশের চারজন খ্যাতিমান গবেষক ও শিক্ষককে এবছর ইউজিসি অধ্যাপক হিসেবে মনোনীত করা হয়েছে। ইউজিসি অধ্যাপক হিসেবে মনোনীতরা হলেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জি এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সুলতান উদ্দিন ভূঁইয়া।

নীতিমালা অনুযায়ী অবসরপ্রাপ্ত খ্যাতিমান গবেষকদের ইউজিসি অধ্যাপক করা হয়। যেখানে দুই বছরের জন্য নির্বাচিত অধ্যাপকরা দায়িত্ব পালন করে থাকেন।

একজন সিলেকশন গ্রেড পাওয়া অধ্যাপক সর্বোচ্চ যে সুযোগ-সুবিধা পেয়ে থাকেন, ইউজিসি অধ্যাপকরাও সেই সকল সুযোগ-সুবিধা পাবেন। তারা তাদের পছন্দ অনুযায়ী যে কোন বিশ্ববিদ্যালয় বা গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে সংযুক্ত থেকে গবেষণা কর্মকাণ্ড পরিচালনা করতে পারবেন।

উল্লেখ্য , অধ্যাপক ড. শরীফ এনামুল কবির জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের, অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জি এবং অধ্যাপক ড. সুলতান উদ্দিন ভূঁইয়া নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে সংযুক্ত থেকে গবেষণা কর্মকাণ্ড পরিচালনা করবেন।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

শাবি উপাচার্যের বাসভবন ঘেরাও, বিদ্যুৎ বিচ্ছিন্ন

কুবিতে রেজিস্ট্রার অপসারণ চেয়ে অবস্থান কর্মসূচি

শাবিপ্রবির শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে ঢাবিতে সমাবেশ

বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১৫ যশস্বী, জানুন তাদের পরিচয়

জ্ঞান-বিজ্ঞানের অনুসন্ধানের প্রয়াসই সমাজের বড় শক্তি: ড. মশিউর

ঢাবিতে চলমান পরীক্ষাগুলো সশরীরে নেওয়ার সিদ্ধান্ত

একুশে ফেব্রুয়ারি শহীদ মিনারে যেতে লাগবে টিকা সনদ

জমি উদ্ধারে আন্দোলনের হুঁশিয়ারি ঢাকা আলিয়ার সাবেক শিক্ষার্থীদের

সংসদে শাবি ভিসির কড়া সমালোচনা, অপসারণ চাইলেন জাপার এমপিরা

দুপুরে শিক্ষামন্ত্রীর সঙ্গে ফের আলোচনায় বসবেন শাবি শিক্ষার্থীরা

এই বিভাগের সব খবর

শিরোনাম :