শেখ হাসিনার জীবন নিয়ে গল্প শোনাবেন মিশরীয় লেখক আরিশি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ ডিসেম্বর ২০২১, ১৫:১৪ | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০২১, ১৭:৪৬

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন সংগ্রামের পাশাপাশি দেশ পরিচালনায় বলিষ্ঠ নেতৃত্ব নিয়ে এরআগে লিখেছেন ‘শেখ হাসিনা : যে রূপকথা শুধু রূপকথা নয়' ইতিহাসভিত্তিক বই। বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে তার লেখা একাধিক বই প্রকাশের অপেক্ষায়। এবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জীবন নিয়ে গল্প বলবেন সেই বইয়ের লেখক মিশরের সাংবাদিক মোহসেন আল-আরিশি।

৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশনের এক আলোচনা অনুষ্ঠানে অংশ নিতে বাংলাদেশে আসবেন লেখক মোহসেন আল-আরিশি।

আগামী ১৪ জানুয়ারি শুক্রবার রাজধানীর জাতীয় জাদুঘরে চাকরিতে যোগদানের নবম বর্ষপূর্তি ও দশম বর্ষে পদার্পণ উপলক্ষে ব্যতিক্রমী এই আলোচনা সভা করবে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন।

যা আছে আরিশির লেখা সেই বইয়ে

শেখ হাসিনাকে নিয়ে মোহসেন আল-আরিশি মূল আরবি ভাষায় ‘হাসিনা : হাকাইক ওয়া আসাতি' নামে বইটি রচনা করেন। ২০১৯ সালের বইমেলায় আরিশির আরবী ভাষায় লিখিত বইয়ের বাংলা অনুবাদ অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়। বইটি প্রকাশ করে বাংলা একাডেমি। বইটির অনুবাদ করেন ইসফানদিয়র আরিওন।

বইটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার শেখ হাসিনার হাতে বাংলাদেশের পবিত্র উত্থান নিয়ে আলোচনা হয়। বইটির মাধ্যমে শুধু যে বাংলাদেশ রাষ্ট্রের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনে ঘটে যাওয়া ঘটনাবলী জানা যাবে তা নয়, একই সঙ্গে তার পিতা শেখ মুজিুবর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের ইতিহাসও বর্ণিত আছে। এতে লিপিবদ্ধ হয়েছে শেখ হাসিনা এবং তার সংগ্রামী পথপরিক্রমা নিয়ে বিস্তারিত বর্ণনা।

শেখ হাসিনাকে নিয়ে লেখা বইয়ের মুখবন্ধে আরিশি বলেছেন, শেখ হাসিনার জীবন বিস্ময়কর ও বন্ধুর ঘটনাবলীতে পরিপূর্ণ। এসব ঘটনাবলী হৃদয়বিদারক ও নিদারুন। এসব ঘটনা মনের ওপর চিরস্থায়ী দাগ কেটে যায়। পুরনো মিশর ও গ্রিসের ঐতিহ্য এবং পুরানে আমরা এ ধরনের গল্প শুনেছি। মাতৃভাষা ও জাতির আত্মপরিচয়কে রক্ষা করতে বাঙালি জাতি যা করেছে তা এক কথায় ব্যতিক্রমী।

বইটিতে মোট ৫৩টি অধ্যায় রয়েছে। প্রথম অধ্যায় ‘শেখ হাসিনার জন্মগ্রহণে’ বর্ণিত হয়েছে ‘জন্মের ইতিহাস’। পরের অধ্যায়গুলো, রাজনৈতিক ঝড়ো হাওয়া, দুই সখী, পবিত্র বন্ধন, প্রথম শহিদগণ, বড়ো গুঢ়রহস্য, ভূমিকম্প, বড়ো শয়তান, তাগুতের সেনাবাহিনী, মহান অপরাধ, পিছু ধাওয়া, প্রতারণার বৃহৎ পদ্ধতি, অশুভ জোট, মহা পাগলামিসহ ৫৩টি অধ্যায়ে শেখ হাসিনার বিভিন্ন সময়ের রাজনীতি, দেশ পরিচালনা, শেখ হাসিনার জীবন ও কর্ম বিস্তারিত তুলে ধরা হয়েছে।

আয়োজকরা জানিয়েছেন ভিনদেশী একজন লেখকের মূখ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন সংগ্রামের কথা শোনার জন্যই তাকে আমন্ত্রণ জানানো হয়েছে।তাদের প্রত্যাশা সদস্যদের পাশাপাশি আমন্ত্রিত অতিথিরাও অনেক অজানা তথ্য জানার সুযোগ পাবেন।

এক নজরে সাংবাদিক ও লেখক আরিশি

১৯৫৫ সালে মিশরের একটি গিজায় জন্ম নেয়া আরিশি কায়রো বিশ্বিবদ্যালয় থেকে আইনশাস্ত্রে স্নাতক, পরবর্তীতে ইসলামি শরিয়হর ওপর স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে তিনি ভারতের নয়াদিল্লির ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর ম্যাস কমিউনিকেশন ওপর ডিপ্লোমা করেন।

বর্তমানে তিনি আরব বিশ্বের প্রাচীণতম দৈনিক The Egyptian GezetteGezette এর ব্যবস্থাপনা সম্পাদক।

এছাড়াও ২০ বছর ধরে মিশরের সাংস্কৃতিক মন্ত্রণালয়ের প্রকাশিত শিল্পসংক্রান্ত্র প্রকাশনার সম্পাদক ও অনুবাদকের দায়িত্ব পালন করেছেন আরিশি। ২০০৬ সালে তিনি পররাষ্ট্রবিষয়ক সম্পাদক সংস্থার অ্যাওয়ার্ড লাভ করেন।

অনুষ্ঠানের শেষভাগে থাকবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

ঢাকাটাইমস/০২ডিসেম্বর/বিইউ

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :