শিকলবাহা খালে স্যুয়ারেজ লাইন আত্মঘাতী: পানিসম্পদ প্রতিমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২২, ২০:০৩

পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক বলেছেন, স্যুয়ারেজ লাইন গেছে শিকলবাহা খালে, যা চট্টগ্রামের জন্য আত্মঘাতী। এ খালের একটি অংশ প্রবাহিত হয়েছে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশ দিয়ে।

এছাড়া বিভিন্ন শিল্প কারখানা, বাজার এবং ডেইরি ফার্মের বর্জ্য সরাসরি খালে ফেলছে। এতে খালের তলদেশ আবর্জনায় ভরাট হয়ে পানিপ্রবাহে বাধাগ্রস্তসহ পরিবেশেরও মারাত্মক বিপর্যয় ঘটেছে। অথচ এই খালে ১৯৯৬-৯৭ সালে মালবাহী নৌ-যান চলাচল করতো। কিন্তু এখনো দূষণ থেমে নেই। তবে খননকাজ শেষ হলে এই খালের পানি লোকজন ব্যবহার করতে পারবে, শহরের সৌন্দর্য বাড়বে।’

শুক্রবার দুপুরে কর্ণফুলী উপজেলায় লেংগ্যা-শিকলবাহা চৌমুহনী নয়াহাট খাল পুনঃখনন কাজ পরিদর্শন শেষে পানিসম্পদ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

জাহিদ ফারুক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনার পরে খাল খনন ও ড্রেজিং করেছে পানি উন্নয়ন বোর্ড। বর্তমানে কাজের সার্বিক অগ্রগতি প্রায় ৮১ শতাংশ। পরিবেশ অধিদফতর থেকে দখলদারদের বিরুদ্ধে অভিযান চলছে। তারপরও থেমে নেই অবৈধ স্থাপনা নির্মাণ আর দূষণ।

প্রতিমন্ত্রী বলেন, করোনার জন্য কর্ণফুলীর তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদের কাজটা স্থগিত রয়েছে। করোনার প্রভাব কমে এলে উচ্ছেদ কার্যক্রম শুরু করবো।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রাম পৌর বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী তন্ময় কুমার ত্রিপুরা বলেন, কর্ণফুলী উপজেলার শিকলবাহা, চরলক্ষ্যা, চরপাথরঘাটা ও জুলধা ইউনিয়নের ওপর দিয়ে প্রবাহমান প্রায় ১২ কিলোমিটার দৈর্ঘ্যের লেংগ্যা-শিকলবাহা-চৌমুহনী নয়াহাট খালটি কর্ণফুলী নদীর বাম তীরে ফিসারী ঘাটের নয়াহাট জামে মসজিদের কাছ থেকে উৎপত্তি হয়ে ডায়মন্ড সিমেন্ট ফ্যাক্টরি এলাকায় পুনরায় কর্ণফুলী নদীতে পড়েছে। দীর্ঘদিন পুনঃখনন না হওয়ায় খালের বিভিন্ন অংশ ভরাট হয়ে বর্ষা মৌসুমে নিকটবর্তী এলাকাগুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হতো।

প্রতিমন্ত্রীর খাল পুনঃখনন কাজ পরিদর্শনকালে কর্ণফুলী উপজেলা চেয়ারম্যান মো. ফারুক চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা সুলতানা, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রাম পৌর বিভাগ-১ এর কর্মকর্তা সিজেন চাকমা, মো. মানজুর এলাহী প্রমুখ।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

সালথায় যুবকের লাশ নিয়ে দুই দলের টানাটানি, ঘটনাস্থলে পুলিশ

হাওরে হঠাৎ ঘোলার পানি, তলিয়ে গেছে মাঠের থাকা শুকনা ধান-খর

বাংলাদেশে অনুপ্রবেশকালে শিশুসহ ভারতীয় নারী আটক

মুন্সিগঞ্জে ৪ হাজার লিটার সয়াবিন তেল জব্দ, দুই প্রতিষ্ঠানকে জরিমানা

বঙ্গবন্ধুর সমাধিতে ফরিদপুর আ.লীগের নবনির্বাচিত সভাপতি-সম্পাদকের শ্রদ্ধা

চট্টগ্রামে চলন্ত বাসে পোশাককর্মীকে ধর্ষণচেষ্টা, চালক ও হেল্পার গ্রেপ্তার

খালেদা জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যকে প্রত্যাহার করতে হবে: দুলু

৭৯৫ জন সামাজিক নিরাপত্তা বেষ্টনীর ভাতার টাকা পাননি

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সিল জাল করে প্রতারণা, গ্রেপ্তার ১

সিংড়ায় প্রাচীন বিষ্ণু মূর্তি উদ্ধার

এই বিভাগের সব খবর

শিরোনাম :