বিশ্বজুড়ে বেড়েছে করোনায় মৃত্যু, শনাক্ত সাড়ে ৩৫ কোটি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জানুয়ারি ২০২২, ১১:১৬ | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২২, ০৮:২০

করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ার পর বিশ্বজুড়ে বেড়ে চলেছে দৈনিক শনাক্ত ও মৃত্যুর সংখ্যা। এর ধারাবাহিকতায় গত এক দিনে বেড়েছে মৃত্যু। তবে আগের দিনের তুলনায় শনাক্ত কমেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় ৬ হাজার মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে প্রায় ২০ লাখে। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩৫ কোটি ৪৮ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫৬ লাখ ২২ হাজার।

মঙ্গলবার সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত এক দিনে সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৯২২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে প্রায় ১৩০০। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৬ লাখ ২২ হাজার ৪৪ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২০ লাখ ২২ হাজার ৪৬১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় দেড় লাখ। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ কোটি ৪৮ লাখ ৮ হাজার ১৯৩ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৫৬ হাজার ৪৬০ জন এবং মারা গেছেন ১ হাজার ১৯১ জন। দেশটিতে এ পর্যন্ত ৭ কোটি ২৯ লাখ ৪৯ হাজার ২৩২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৮ লাখ ৯১ হাজার ৫৮৯ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৫৫ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৬৫ হাজার ১০৯ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ১১ লাখ ৭৩ হাজার ৩০০ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ২৬ হাজার ৭৬৭ জনের।

ফ্রান্সে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮ হাজার ৪৮১ জন এবং মারা গেছেন ৩৯৩ জন। দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ৬৮ লাখ ৯১৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ২৯ হাজার ২২ জন মারা গেছেন। একই সময়ে ইতালিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৭ হাজার ৬৯৬ জন এবং মারা গেছেন ৩৫২ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৯৫ লাখ ৪৩ হাজার ৩২৮ জন এবং মারা গেছেন ৪ লাখ ৮৯ হাজার ৮৯৬ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় তুরস্কে ১৫৬ জন, দক্ষিণ আফ্রিকায় ৮৮ জন, পোল্যান্ডে ২ জন, কানাডায় ১৪৮ জন, আর্জেন্টিনায় ২৭৬ জন, গ্রিসে ১১৩ জন, হাঙ্গেরিতে ১২২ জন এবং ভিয়েতনামে ১৬৫ জন মারা গেছেন।

ঢাকাটাইমস/২৫জানুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

অবশেষে পাম তেল রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার ইন্দোনেশিয়ার

ন্যাটোর সদস্য হলেও নিজ ভূখণ্ডে পারমাণবিক অস্ত্র চান না ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

মারিউপোলে আটক ৯ শতাধিক সেনাকে কারাগারে পাঠালো রাশিয়া

ভুল করে ইরাক হামলাকে ‘অযৌক্তিক’ বললেন বুশ, ভুলের জন্য বয়সকে দায়ী

শ্রীলঙ্কায় প্রথমবারের মতো গৃহযুদ্ধে নিহত তামিল বিদ্রোহীদের স্মরণ

দূষণে ভারতে প্রতিবছর মৃত্যু ২৪ লাখ

ইউক্রেনে শক্তিশালী লেজার অস্ত্র ব্যবহারের দাবি রুশ উপ-প্রধানমন্ত্রীর

বিশ্বজুড়ে খাদ্যের সংকট হতে পারে ভয়াবহ, সতর্ক করছে জাতিসংঘ

ফ্রান্স ইতালি স্পেনের ৮৫ কূটনীতিক বহিষ্কার করল রাশিয়া

করোনা শনাক্তে শীর্ষে উত্তর কোরিয়া

এই বিভাগের সব খবর

শিরোনাম :