র‌্যাব নিষিদ্ধের চিঠির কোনো তথ্য নেই ইইউ পার্লামেন্টে: রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জানুয়ারি ২০২২, ১৩:৩১ | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২২, ১৩:০৩

এলিট ফোর্স র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে দেওয়া ইইউ পার্লামেন্টের সদস্য ইভান স্টেফানেকের চিঠির ব্যাপারে পার্লামেন্টে কোনো তথ্য নেই বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) মিট দ্য প্রেস অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং গুমের অভিযোগে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে চিঠি দিয়েছেন ইভান স্টেফানেক নামে ইউরোপীয় পার্লামেন্টের এক সদস্য।

স্লোভাকিয়ার ইউরোপীয় পার্লামেন্ট সদস্য ইভান স্টেফানেক গত ২০ জানুয়ারি বাংলাদেশ প্রসঙ্গে ইইউর পররাষ্ট্র ও নিরাপত্তা নীতিমালা বিষয়ক জ্যেষ্ঠ প্রতিনিধি এবং ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেপ বোরেলের কাছে লেখা চিঠিতে র‌্যাবকে নিষিদ্ধ করার দাবি জানান।

ওই চিঠিতে ইভান স্টেফানেক বাংলাদেশে ‘নির্বাচনের ফলাফল পরিবর্তন এবং রাজনৈতিক ভিন্নমত দমনসহ ক্ষমতাসীন দল অমানবিক আচরণ করছে’ বলে উল্লেখ করেন। হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে এ কথা লেখেন তিনি।

তিন পৃষ্ঠার চিঠিতে ইভান স্টেফানেক বাংলাদেশে ‘এই মুহূর্তে পরিস্থিতি খুবই গুরুতর’ এমন কথাও লেখেন।

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ও সাবেক র‌্যাব প্রধানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ২০১৮ সালের মে মাসে টেকনাফের কাউন্সিলর একরামুল হককে হত্যাসহ গত কয়েক বছরে বেশ কয়েকটি বিচারবহির্ভূত হত্যার জন্য এ নিষেধাজ্ঞা দেয়া হয়। নিষেধাজ্ঞার আওতায় বাংলাদেশের আরো ছয়জন জ্যেষ্ঠ কর্মকর্তার নামও রয়েছে।

গত কয়েক বছর ধরে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এবং মার্কিন সিনেটের বিভিন্ন কমিটি র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়ে আসছিল বারবার।

মিট দ্য প্রেসে যুক্তরাষ্ট্রের ওই নিষেধাজ্ঞার ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি বাংলাদেশের ইইউ মিশন প্রধান।

তবে রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে ইইউ পার্লামেন্টে চিঠির ব্যাপারে কোনো তথ্য নেই বলে জানান। তিনি বলেন, এটি ব্যক্তিগত চিঠি।

উল্লেখ্য, গত বছরের ১০ ডিসেম্বর ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘনের’ অভিযোগে র‌্যাবের সাবেক ও বর্তমান সাত জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে আলাদা নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন পররাষ্ট্র দপ্তর এবং রাজস্ব বিভাগ। এর এক মাস আগে নভেম্বরে র‌্যাবকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিষিদ্ধ করার দাবি জানিয়ে মিশনের আন্ডার সেক্রেটারি জেনারেলকে চিঠি লিখে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচসহ আন্তর্জাতিক ১২টি মানবাধিকার সংগঠন।

(ঢাকাটাইমস/২৭ জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :