সুন্দরবনের চরে মৃত রয়েল বেঙ্গল টাইগার

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২২, ১৮:৫৯

সুন্দরবনের গহীণের খালেরচর থেকে একটি রয়েল বেঙ্গল টাইগারের মরদেহ উদ্ধার করেছে বনবিভাগ। শুক্রবার সকাল ১০টার দিকে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের দুবলার এলাকার রুপার খালের চর থেকে মৃত ওই বাঘটির মরদেহ উদ্ধার করেন বনরক্ষীরা। বাঘটি বার্ধক্যজনিত কারণে বাঘটির মৃত্যু হয়েছে বলে বনবিভাগ দাবি করছে।

বাঘটির মৃত্যুর কারণ জানতে বাঘের মাথা সংগ্রহ করে ঢাকার বন্যপ্রাণী পরীক্ষাগারে পাঠানো হচ্ছে। উদ্ধার হওয়া বাঘটির শরীরে কোন আঘাতের চিহ্ন নেই।

শুক্রবার সন্ধ্যা পর্যন্ত বাঘটির উচ্চতা, দৈর্ঘ্য প্রস্থও নিশ্চিত করে বলতে পারেনি বনবিভাগ।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) বেলায়েত হোসেন সন্ধ্যায় ঢাকাটাইমসকে জানান, সুন্দরবনের দুবলার চর এলাকার টহল ফাঁড়ির বনরক্ষীরা নিয়মিত টহল দেয়ার সময় ফাঁড়ি সংলগ্ন রুপার খাল এলাকা দিয়ে যাওয়ার সময় চরে একটি বাঘকে মৃত অবস্থায় দেখতে পায়। তখন তারা ওইখানে নেমে বাঘটিকে উদ্ধার করে। দুয়েকদিন আগে বাঘটির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বাঘটিকে দেখে মনে হচ্ছে সে ছিল রোগাক্রান্ত ও রুগ্ন। বয়স হবে আনুমানিক ১৫ থেকে ১৬ বছর। বাঘের শরীরে পচন ধরায় উচ্চতা, দৈর্ঘ্য ও প্রস্ত মাপা যায়নি। বাঘ সাধারণ ১৬ থেকে ২০ বছর বয়স পর্যন্ত বাঁচে। বয়সের কারণে বার্ধক্যজনিত কারণে বাঘটির মৃত্যু হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তারপরেও বাঘটির মৃত্যুর প্রকৃত কারণ জানতে তার মাথা সংগ্রহ করে ঢাকার বন্যপ্রাণী পরীক্ষাগারে পাঠানো হচ্ছে বলে জানান ওই বন কর্মকর্তা।

এর আগে ২০১৯ সালের ২০ আগস্ট সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ছাপড়াখালীর বন থেকে একটি এবং ২০২০ সালের ৩ ফেব্রুয়ারি একই রেঞ্জের কোকিলমনি টহল ফাঁড়ি সংলগ্ন কবরখালি খালের চর থেকে আরেকটি মৃত বাঘ উদ্ধার করে বনবিভাগ।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :