ড্রাই ফ্রুট কতটা স্বাস্থ্যকর জানলে অবাক হবেন

সাইখ আল তমাল, ঢাকাটাইমস
| আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২২, ১০:৫৫ | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২২, ০৭:৫৭
আমাদের খাবার তালিকায় হাজার বছর ধরেই শুকনো খাবার স্থান পেয়েছে। কিন্তু প্রচলিত ড্রাই ফ্রুটসের উপকারিতা সম্পর্কে অনেকেই জানি না। হয়তো লোকমুখে বা বিভিন্ন আর্টিকেল থেকে জেনেছি যে এগুলো উপকারী। কিন্তু এর উপকারিতা বা গুণাগুণ ঠিক কতটুকু সে সম্পর্কে অনেকেরই স্পষ্ট ধারণা নেই। ড্রাই
ফ্রুটসের সুবিধা-অসুবিধা এবং পুষ্টিগুণ জেনে নেয়া যাক-
ড্রাই ফ্রুট কী? কীভাবে তৈরি হয়?
ড্রাই ফ্রুট মূলত তাজা ফল যেগুলো থেকে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে মূল পানির উপাদান শুকিয়ে ফেলা হয়। এক্ষেত্রে রোদে শুকিয়ে অথবা আধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমেও প্রক্রিয়াজাত করা হয়। শুকানোর সময় ফলগুলো আকারে সঙ্কুচিত হয়, কার্বোহাইড্রেট, চিনি এবং ফাইবার সমৃদ্ধ অংশ ছিড়ে যায়। প্রচলিত শুকনো ফলের মধ্যে কিশমিশ খুবই প্রচলিত এবং জনপ্রিয়।
শুকনো ফল এবং তাজা ফল-
তাজা ফলের তুলনায় শুকনো ফলে সবরকমের পুষ্টি উপাদান বেশি পরিমাণে থাকে। সাধারণ আঙ্গুর এবং কিশমিশের মধ্যকার খাদ্য উপাদানের তফাত দেখলে সহজেই এ সম্পর্কে ধারণা পেতে পারি-
প্রতি ১০০ গ্রামে পুষ্টি আঙ্গুর কিশমিশ
ক্যালরি ৬৯ ক্যালরি ২৯৯ ক্যালরি
প্রোটিন ০.৭ গ্রাম ৩.১ গ্রাম
চর্বি ০.২ গ্রাম ০.৫ গ্রাম
কার্বোহাইড্রেট ১৮.১ গ্রাম ৭৯.২ গ্রাম
ফাইবার ০.৯ গ্রাম ৩.৭ গ্রাম
চিনি ১৫.৫ গ্রাম ৫৯.২ গ্রাম
শুকনো ফলের উপকারিতা
তাজা ফলের মতোই শুকনো ফলও ফাইবারের ভালো উৎস। শুকনো ফলের পানির মাত্রা কমে যাওয়ায় তাজা ফলের তুলনায় গড়ে ৩.৫ গুণ বেশি ফাইবার পাওয়া যায়, যখন প্রতি গ্রাম তুলনা করা হয়। উচ্চ ঘনত্ব সম্পন্ন ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। প্রতি ১/৪ কাপ খেজুর, ডুমুর, শুকনা বরই এবং কিশমিশ যথাক্রমে ৮ গ্রাম, ৩.৭ গ্রাম, ৩.১ গ্রাম এবং ২.৫ গ্রাম ফাইবার প্রদান করে।
মাইক্রোনিউট্রিয়েন্টের উৎস
শুকনো ফল ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি প্রাকৃতিক উৎস। যদিও পানিতে দ্রবণীয় কিছু ভিটামিন, বিশেষ করে ভিটামিন সি পানি শুকিয়ে যাওয়ার কারণে হারিয়ে যায়। তবে শুকনো ফলে অন্যান্য মাইক্রোনিউট্রিয়েন্টের ভালো উৎস থেকেই যায়। যেমন- শুকনো বরই, কিশমিশে আয়রন থাকে।
শুকনো ফলের পানির অপসারণ কিছু ক্ষেত্রে কয়েক বছর না হলেও কয়েক মাস ধরে এর সেলফ-লাইফ বাড়াতে সাহায্য করে। শুকনো ফল প্যান্ট্রিতে সংরক্ষণ করা যেতে পারে বা তাজা ফলের চেয়ে দীর্ঘ সময়ের জন্য হিমায়িত করা যেতে পারে। এগুলো বিভিন্ন স্টোরেজ এবং আবহাওয়ার পরিস্থিতিতে সুবিধাজনক এবং সহজেই পরিবহণযোগ্য।
শুকনো ফলের অপূর্ণতা
চিনিতে ঘনীভূত হয়- যদিও অন্তর্নিহিতভাবে বিষয়টি খারাপ না। তবে এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে প্রাকৃতিক চিনিতে তাজা ফলের থেকে শুকনো ফল বেশি ঘনীভূত হয়। শুকনো ফলের পানির অপসারণ প্রতি গ্রাম চিনির ঘনত্ব বাড়ায় তাই এটি বেশি কার্বোহাইড্রেট, চিনি এবং ক্যালোরি সরবরাহ করে। এই কারণেই শুকনো ফলের আকার সাধারণত তাজা ফলের তুলনায় অনেক ছোট হয়।

ফলের প্রকার, বাজারে প্রচলিত ব্র্যান্ড এবং জাতের ওপর নির্ভর করে শুকনো ফলের ভিন্ন সংস্করণে বাড়তি যোগ করা শর্করা এবং উদ্ভিজ্জ তেল থাকতে পারে। এই কারণে আপনি কী কিনছেন তা নিশ্চিত করার জন্য উপাদানগুলো একবার পড়া গুরুত্বপূর্ণ। এ ধরনের ফল কেনার সময় প্যাকের গায়ে উপাদান লেখা দেখে যথাসম্ভব কৃত্রিমভাবে সংরক্ষণের উদ্দেশ্যে যোগ করা অতিরিক্ত চিনি, উদ্ভিজ্জ তেল ইত্যাদি ছাড়া যেগুলো পাওয়া যাবে সেগুলো নির্বাচন করুন।

শুকনো ফল কি স্বাস্থ্যকর?
এককথায় উত্তর হবে হ্যাঁ, শুকনো ফল স্বাস্থ্যকর। শুকনো ফল কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন এবং খনিজের পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্টগুলোর একটি প্রাকৃতিক উৎস। শুকনো ফল ফাইবার, ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস। যেহেতু শুকনো ফল তাজা ফলের তুলনায় চিনি এবং ক্যালোরিতে বেশি ঘনীভূত হয়, তাই ফলের আকারের দিকে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। কিছু ব্র্যান্ডের ড্রাই ফ্রুটসে বাড়তি যোগ করা চিনি, সিরাপ এবং তেল থাকতে পারে, তাই শুকনো ফল কেনার সময় উপাদানগুলো পড়তে ভুলবেন না।
(ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/এসএটি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ডেঙ্গুতে একজনের প্রাণহানি

‘দেশে প্রতি চারজন প্রাপ্তবয়স্কের একজন উচ্চ রক্তচাপে ভুগছে, বাজেটে অর্থ বরাদ্দের আহ্বান’

ডেঙ্গুতে আক্রান্ত আরও ২৪ জন, এগিয়ে পুরুষেরা

শুধু পুষ্টিকর খাবার নয়, সুস্বাস্থ্যের জন্য ব্যায়ামও করতে হবে: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

আন্তর্জাতিক স্বীকৃতি পেল হার্ট ফাউন্ডেশনের গবেষণা টিম

২৪-২৬ মে ঢাকায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেবেন ‘ব্যাংকক হসপিটাল’ এর চিকিৎসকরা

মরণব্যাধি ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ায় যেসব খাবার ও পানীয়

বাঁচতে হলে জেনে নিন কোন ক্যানসারের কী লক্ষণ

গবেষণা, শিক্ষা নিয়ে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করছি: বিএসএমএমইউ উপাচার্য

স্বাস্থ্যমন্ত্রীর নামে ‘ভুয়া’ ফেসবুক অ্যাকাউন্ট, সতর্কতা মন্ত্রণালয়ের

এই বিভাগের সব খবর

শিরোনাম :