মেলায় আব্দুল্লাহ শুভ্রর নতুন উপন্যাস ‘মাখনের দেশলাই’

নিজস্ব প্রতিবেদক
| আপডেট : ১২ মার্চ ২০২২, ১৮:০৮ | প্রকাশিত : ১১ মার্চ ২০২২, ২২:৩৬

তরুণ প্রতিভাবান কবি ও ঔপন্যাসিক আব্দুল্লাহ শুভ্রর নতুন উপন্যাস ‘মাখনের দেশলাই’ এসেছে এবারের বইমেলায়। শিল্পী ধ্রুব এষের প্রচ্ছদে বইটি এনেছে কবি প্রকাশনী (স্টল নম্বর ৮১-৮২)। এটি তার তৃতীয় উপন্যাস।

এর আগে আবদুল্লাহ শুভ্রর দুটি উপন্যাস ‘শেষ ট্রেন’ ২০২০ সালে এবং ‘নীল ফড়িং’ ২০২১ সালে মেলায় আনে অন্বেষা প্রকাশ। দুটি বইই পাঠকপ্রিয়তা অর্জন করে।

এ ছাড়া আবদুল্লাহ শুভ্রর তিনটি কবিতার বই প্রকাশিত হয়েছে অন্বেষা ও কবি প্রকাশনী থেকে। প্রথম কাব্যগ্রন্থ ‘ফাগুনরঙা শব্দ’ প্রকাশিত হয় ২০১৮ সালের বইমেলায়। ‘কালো জোছনায় লাল তারা’ শিরোনামে দ্বিতীয় কাব্যগ্রন্থটি বেরোয় পরের বছর বইমেলায়। আর ২০২১ সালে মেলায় আসে ‘চলে এসো এক কাপড়ে’ কাব্যগ্রন্থটি।

এবারের বইমেলায় আসার জন্য তৈরি হচ্ছে তার চতুর্থ কাব্যগ্রন্থ ‘এখনো প্রমিথিউস’। এটি আসছে কবি প্রকাশনী থেকে। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

আব্দুল্লাহ শুভ্রর বেশ কিছু কবিতা আবৃত্তি করেছেন মাহিদুল ইসলাম মাহি। ইউটিউব ও বিভিন্ন সামাজিক যোগোযোগ মাধ্যমে কবিতাগুলো বেশ শ্রোতাপ্রিয় হয়।

এ ছাড়া বইমেলার পরপর আব্দুল্লাহ শুভ্রর ‘কস্মিনকালেও তুমি প্রেমী ছিলে না’ শিরোনামে আরও একটি কবিতার বই আসছে। এটিরও প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর আব্দুল্লাহ শুভ্র একজন তরুণ বিসিএস কর্মকর্তা।

আবদুল্লাহ শুভ্রর ভেতরে বসবাস এক দেশপ্রেমী, রোমাঞ্চ-রোমান্সপ্রিয় ভালোবাসার সত্তা। সঙ্গে দার্শনিক মনন- তা যেমন প্রকৃতি, ধর্ম, ইহলোক, বিজ্ঞান, মহাবিশ্ব, তেমনি মানবচরিত্রের জটিল-কুটিল আর সরল বিশ্লেষণ। তার গদ্য ও পদ্য তাই হয়ে ওঠে সাজুয্য উপমায় সাবলীল স্রোতধারা।

(ঢাকাটাইমস/১১মার্চ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা ও সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভাষা ও সাহিত্য এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :