‘লালমনিরহাটসহ উত্তরাঞ্চলে চা উৎপাদনে নতুন দিগন্তের সূচনা হয়েছে’

লালমনিরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মার্চ ২০২২, ১৭:৪৬ | প্রকাশিত : ২৪ মার্চ ২০২২, ১৭:৪১

লালমনিরহাটসহ উত্তরাঞ্চল চা উৎপাদনে এক নতুন দিগন্তের সুচনা করেছে উল্লেখ করে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম বলেন, ২০২১ সালে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ ৯৬.৫১ মিলিয়ন কেজি চা উৎপাদন হয়েছে। এসব চায়ের মধ্যে ১৫.০৮% চা লালমনিরহাটসহ উত্তরাঞ্চলে উৎপাদন হয়েছে।

বৃহস্পতিবার আদিতমারীতে চা চাষিদের দক্ষতা উন্নয়নে দিনব্যাপী কর্মশালায় তিনি এ কথা বলেন। বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিটের উদ্যোগে পাটগ্রাম পৌরসভা মিলনায়তনে কর্মশালার আয়োজন করা হয়।

এ সময় প্রধান অতিথি বলেন, লালমনিরহাটে চা চাষ বৃদ্ধির জন্য সরকারের নির্দেশে চা বোর্ড নানা ধরনের পদক্ষেপ নিয়েছে। চা চাষিদের প্রণোদনা, কৃষি যন্ত্রপাতি প্রদান করা হচ্ছে। তাছাড়াও লালমনিরহাটে চা ফ্যাক্টরি ও বিক্রয় কেন্দ্র স্থাপন করা হবে।

কর্মশালায় জেলার ৫টি উপজেলার ক্ষুদ্র চা চাষিদের দক্ষতা উন্নয়নে তাদের নিয়ে টিপিং, প্লাকিং, পোকা মাকড় দমন ও সার ব্যবস্থা বিষয়ে দিনব্যাপী কর্মশালা হয়েছে। একই সঙ্গে চা চাষের পরিধি বাড়ানোর লক্ষ্যে ১০৬ জন চা চাষিকে সেচ যন্ত্র, স্প্রে মেশিনসহ কীটনাশক প্রদান করা হয়।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট মতিয়ার রহমান, সাবেক এমপি সফুরা বেগম রুমি, অতিরিক্ত জেলা প্রশাসক টি এম এ মমিন, পাটগ্রাম উপজেলা নির্বাহী অফিসার সাইফুর রহমান। কর্মশালায় চা চাষি বেলাল হোসেন, আবেদ আলী, নুরুজ্জামান প্রমুখ। কর্মশালায় বিটিআরআইয়ের বিঞ্জানীরা চা চাষিদের বৈজ্ঞানিক পদ্ধতিতে চা চাষাবাদ সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন লালমনিরহাটের চা প্রকল্পের পরিচালক মো. আরিফ খান।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :