কাল থেকে ১১০ টাকায় মিলবে টিসিবির সয়াবিন তেল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ মে ২০২২, ২৩:৩৩ | প্রকাশিত : ১৫ মে ২০২২, ১৮:২৩
ফাইল ছবি।

আগামীকাল সোমবার থেকে ভ্রাম্যমাণ ট্রাকে ভর্তুকি মূল্যে ১১০ টাকা লিটারে বোতলজাত সয়াবিন তেল বিক্রি কার্যক্রম শুরু করবে সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। একই সঙ্গে সাশ্রয়ী মূল্যে আরও তিনটি পণ্য বিক্রি করবে সংস্থাটি।

রবিবার টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির ঢাকাটাইমসকে এ তথ্য নিশ্চিত করেন।

হুমায়ুন কবির বলেন, নিম্ন আয়ের মানুষের জন্য সাশ্রয়ী ও ভর্তুকি মূল্যে আগামীকাল থেকে সারা দেশে ২৫০ থেকে ৩০০ গাড়ির মাধ্যমে পণ্য বিক্রি করবে টিসিবি। প্রতি ট্রাকে চারটি পণ্য পাওয়া যাবে। আগের মূল্যেই এসব পণ্য কেনা যাবে।

গত বুধবার টিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় রাখতে নিম্ন আয়ের মানুষের কাছে সাশ্রয়ী ও ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি করবে টিসিবি। এজন্য সারা দেশের সব মহানগর, জেলা ও উপজেলায় ২৫০-৩০০টি খোলা ট্রাকের মাধ্যমে ১৬ থেকে ৩০ মে পর্যন্ত বিক্রি কার্যক্রম চলবে।

ট্রাক থেকে একজন ক্রেতা ৫৫ টাকা দরে সর্বোচ্চ দুই কেজি চিনি, ৬৫ টাকা দরে সর্বোচ্চ দুই কেজি মসুর ডাল, ১১০ টাকা দরে দুই লিটার সয়াবিন তেল কিনতে পারবেন। এ ছাড়া গত মাসের অবশিষ্ট ছোলা ৫০ টাকা কেজি দরে ভোক্তার চাহিদা অনুযায়ী বিক্রি করা হবে।

দেশে ঈদের আগে থেকে বাজারে সোয়াবিন তেলের সংকট। অবস্থা এমন দাঁড়ায় যে সব দোকান তেলশূন্য হয়ে পড়ে। গত ৫ মে বাণিজ্য মন্ত্রণালয়ে এক বৈঠকের পর সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ করে ভোজ্যতেল পরিশোধন ও বাজারজাতকারী প্রতিষ্ঠান মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম ৩৮ টাকা বাড়িয়ে ১৯৮ টাকা নির্ধারণ করে সংগঠনটি। এছাড়া খোলা সয়াবিন তেল লিটারপ্রতি ১৮০ টাকায় বিক্রি হবে বলে জানানো হয়।

ওই দিন বিকালে সংগঠনটির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাম বাড়ানোর এই ঘোষণা দিয়ে বলা হয়, বোতলজাত সয়াবিন তেলের দাম ছিল প্রতি লিটারে ১৬০ টাকা; এখন তা কিনতে হবে ১৯৮ টাকায়। বোতলজাত প্রতি পাঁচ লিটার সয়াবিন তেল আগে কিনতে হত ৭৬০ টাকায়, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৯৮৫ টাকা।

প্রতি লিটার পরিশোধিত খোলা সয়াবিন তেল কিনতে হতো ১৪৩ টাকায়। নতুন দাম নির্ধারণের পর তা কিনতে হবে ১৮০ টাকায়। অর্থাৎ বোতলজাত পরিশোধিত তেলের দাম প্রতি লিটারে বেড়েছে ৩৮ টাকা। আর খোলা সয়াবিন তেল লিটারে বেড়েছে ৩৭ টাকা।

প্রতি লিটার পরিশোধিত পাম তেল কিনতে হবে ১৭২ টাকায়, আগে যা কিনতে হত ১৭২ টাকায়। অর্থাৎ পাম তেলের দাম অপরিবর্তিত রাখা হয়।

(ঢাকাটাইমস/১৫মে/কেআর/আরকেএইচ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বাসা থেকে বেরিয়ে নিখোঁজ ব্যবসায়ী আমিন মোহাম্মদ হিলালী

চার বিভাগে ভারী বৃষ্টির আভাস

কৃষিমন্ত্রীর সঙ্গে নেদারল্যান্ডসের কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের বৈঠক

সৌদিতে হজব্রতে যাওয়া আরও চার বাংলাদেশির মৃত্যু

যুক্তরাজ্যের হাইকমিশনার হচ্ছেন দোরাইস্বামী, ঢাকায় আসছেন সুধাকর!

আর ১৪ শতাংশ কাজ সারলেই খুলবে কর্ণফুলী টানেল

কাউন্টারের বদলে অনলাইনে টিকিট কাটার ব্যবস্থার দিকে যাচ্ছি: রেলমন্ত্রী

ঈদযাত্রায় ট্রেনের টিকিট: দ্বিতীয় দিনেও উপচেপড়া ভিড়

জাতিসংঘ সম্মেলনে এসডিজি-১৪ অর্জনের লক্ষ্যে বাংলাদেশের অঙ্গীকার পুনর্ব্যক্ত

দুর্যোগকালে জরুরি ডিজিটাল সংযোগব্যবস্থা প্রবর্তণের উদ্যোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :