আমদানি কমাতে ৬৮ পণ্যে বাড়তি শুল্ক আরোপ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মে ২০২২, ১৬:১৮ | প্রকাশিত : ২৪ মে ২০২২, ১২:৫১

বৈদেশিক মুদ্রা ব্যয় কমাতে পদক্ষেপের অংশ হিসেবে এবার ৬৮ ধরনের পণ্য আমদানি নিরুৎসাহিত করছে সরকার। এই তালিকায় আছে ভোগ্যপণ্য, বিলাসপণ্য, আসবাব, গাড়ি ও গাড়ির ইঞ্জিন, রড ও লোহাজাতীয় এবং ফলসহ বিভিন্ন পণ্য। এসব পণ্য আমদানিতে ৩ থেকে ৩০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ করা হয়েছে।

মঙ্গলবার সকালে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড—এনবিআর। নিয়ম অনুযায়ী প্রজ্ঞাপন জারির সঙ্গে সঙ্গে তা কার্যকরও করা হয়েছে।

কাঠ ও লোহার আসবাব এবং আসবাবের কাঁচামালে নতুন করে নিয়ন্ত্রণমূলক শুল্ক বসানো হয়েছে ২০ শতাংশ। ব্যক্তিগত গাড়িতে ৩০ শতাংশ; পিকআপ ও ডাবল কেবিন পিকআপ ভ্যানে ২০ শতাংশ এবং গাড়ির ইঞ্জিনে ১৫ শতাংশ। এছাড়া টায়ার, রিম ইত্যাদির ওপর বসানো হয়েছে ৩ থেকে ১০ শতাংশ শুল্ক।

নির্মাণসামগ্রীর কাঁচামাল হিসেবে ব্যবহৃত রড, বিলেট ইত্যাদির ওপর ৩ থেকে ১০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক এবং সিমেন্ট খাতের কাঁচামাল ফ্লাই অ্যাশ আমদানিতে ৫ শতাংশ শুল্ক বসানো হলো।

পারফিউম, চুল ও তকের যন্ত্র নেওয়ার সামগ্রী, সেভ করার সামগ্রী ইত্যাদি প্রসাধনী সামগ্রীর ওপর ২০ শতাংশ হারে নিয়ন্ত্রণমূলক শুল্ক দিতে হবে। অক্সিজেন, নাইট্রোজেন, আর্গন, প্রাথমিক চিকিৎসাসামগ্রী আমদানিতে ১৫ শতাংশ হারে শুল্ক দিতে হবে। ফাইবার অপটিক ও বিভিন্ন ধরনের তারে ৩ থেকে ১০ শতাংশ হারে শুল্ক বসেছে।

এছাড়া আম, আপেল, তরমুজ, বাদামসহ বিভিন্ন ধরনের ফল আমদানিতে ২০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক পাশাপাশি চালের (হাসকড) ওপর ২৫ শতাংশ হারে নিয়ন্ত্রণমূলক শুল্ক বসেছে।

প্রসঙ্গত, বিশ্ববাজারে পণ্যমূল্য বেড়ে যাওয়ায় আমদানি ব্যয়ও বেড়েছে। দেশে ব্যাপকভাবে ডলারের চাহিদাও বেড়েছে। চলতি অর্থবছরে এ পর্যন্ত সাড়ে ৫০০ কোটি ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক।

(ঢাকাটাইমস/২৪মে/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ঢাকায় পর্তুগালের মিশন খুলতে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

বাসা থেকে বেরিয়ে নিখোঁজ ব্যবসায়ী আমিন মোহাম্মদ হিলালী

চার বিভাগে ভারী বৃষ্টির আভাস

কৃষিমন্ত্রীর সঙ্গে নেদারল্যান্ডসের কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের বৈঠক

সৌদিতে হজব্রতে যাওয়া আরও চার বাংলাদেশির মৃত্যু

যুক্তরাজ্যের হাইকমিশনার হচ্ছেন দোরাইস্বামী, ঢাকায় আসছেন সুধাকর!

আর ১৪ শতাংশ কাজ সারলেই খুলবে কর্ণফুলী টানেল

কাউন্টারের বদলে অনলাইনে টিকিট কাটার ব্যবস্থার দিকে যাচ্ছি: রেলমন্ত্রী

ঈদযাত্রায় ট্রেনের টিকিট: দ্বিতীয় দিনেও উপচেপড়া ভিড়

জাতিসংঘ সম্মেলনে এসডিজি-১৪ অর্জনের লক্ষ্যে বাংলাদেশের অঙ্গীকার পুনর্ব্যক্ত

এই বিভাগের সব খবর

শিরোনাম :