কী আছে বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জুন ২০২২, ০৯:০৬ | প্রকাশিত : ২৬ জুন ২০২২, ২৩:০৯

পদ্মা সেতুর নাটবল্টু খুলে টিকটক করে গ্রেপ্তার হয়েছেন বায়েজিদ তালহা নামে এক যুবক। তার বিরুদ্ধে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫ (৩) ধারায় মামলা করেছে সিআইডি পুলিশ। এই মামলায় ওই যুবককে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার কথাও ভাবছে সংস্থাটি।

সংস্থার প্রধান ব্যরিস্টার মাহবুব রবিবার রাতে ঢাকাটাইমসকে এমনটিই জানালেন। তিনি বলেন, ওই যুবকের কাছ থেকে তথ্য আদায় করা যাচ্ছে না। তাকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের মাধ্যমে নাট খোলার রহস্য বের করা সম্ভব হবে বলে মনে করি।

বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায় কী আছে- সেদিকে একটু নজর দেয়া যেতে পারে। কারণ সাম্প্রতিক সময়ে বিশেষ ক্ষমতা আইনে অস্ত্র, চোরাচালান বা জাল টাকার ব্যবসার কিছু মামলার কথা শোনা যায়। কিন্তু কোনো স্থাপনা থেকে কোনো বস্তু সরালে বা নষ্ট করলে কোন ধারায় মামলা বা বিচার হয়, সে বিষয়টি অনেকটা চাপা পড়ে আছে।

বিশেষ ক্ষমতা আইনের ১৫ ধারার ৩ উপধারায় বলা হয়েছে, অন্তর্ঘাতমূলক কাজ যেমন— রেলপথ, ঝুলন্ত রজ্জু পথ, রাস্তা, খাল, সেতু-কালভার্ট, বাঁধ-সেতু, বন্দর, ডকইয়ার্ড, বাতিঘর, বিমান ঘাঁটি, টেলিগ্রাফ লাইন বা খুঁটি বা টেলিভিশন বা বেতার প্রতিষ্ঠানের সম্পদের কার্যক্ষমতা ব্যাহত করা অথবা সম্পদগুলির ক্ষতি করার উদ্দেশ্যে কোনো ব্যক্তি অনৈতিক কাজ করতে পারবে না। এরকম কোনো কাজ করলে তার বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায় অভিযুক্ত করা হবে।

এ অপরাধের শাস্তি হিসেবে বলা হয়েছে, কোনো ব্যক্তি এই ধারার কোনো বিধান লঙ্ঘন করলে মৃত্যুদণ্ড, যাবজ্জীবন কারাদণ্ড অথবা ১৪ বছর পর্যন্ত যেকোনো মেয়াদে কারাদণ্ড হবে। সেইসঙ্গে তাকে অর্থদণ্ডেও দণ্ডিত করা যাবে।

প্রসঙ্গত, ১৯৯৯ সালে রামপুরার নাসিমা নামে এক নারীকে এ ধরনের মামলায় গ্রেপ্তার করা হয়েছিল। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি বিদ্যুৎ স্টেশন উড়িয়ে দিতে চেয়েছিলেন। পরে অনেকদিন জেল খাটতে হয়েছে তাকে।

(ঢাকাটাইমস/২৬জুন/কেএম/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

কলেজশিক্ষিকার সেই স্বামী ৫৪ ধারায় গ্রেপ্তার, নেওয়া হচ্ছে আদালতে

হাইকোর্টে জামিন মেলেনি সেলিম খানের, আত্মসমর্পণের নির্দেশ

টেলিটকের সাবেক ব্যবস্থাপক জোবায়েরের ১২ বছর কারাদণ্ড, জরিমানা সাড়ে ১১ কোটি

স্বাস্থ্যের সাবেক ডিজি আজাদসহ ছয়জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরু

সুইস ব্যাংকের কাছে ৬৭ ব্যক্তি-প্রতিষ্ঠানের তথ্য চেয়েছিল বাংলাদেশ

সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতকে হাইকোর্টে তলব

কিশোরী ধর্ষণে যুবকের যাবজ্জীবন, সন্তানের দায়িত্ব সরকারের

বহিষ্কৃত যুবলীগ নেতা সম্রাটের জামিন ও অভিযোগ গঠনের শুনানি ২২ আগস্ট

সরকার সুইস ব্যাংকে জমা অর্থের তথ্য চেয়েছে কিনা জানতে চেয়েছেন হাইকোর্ট

আদালত গঠিত বোর্ডে শামীমার আবেদন, ইভ্যালি চালু করতে চান

এই বিভাগের সব খবর

শিরোনাম :