বন্যায় বিনা চিকিৎসায় কেউ মারা যায়নি: স্বাস্থ্যমন্ত্রী

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জুন ২০২২, ২০:৩০ | প্রকাশিত : ২৭ জুন ২০২২, ১৬:২১

এবারের বন্যায় না খেয়ে কিংবা বিনা চিকিৎসায় একজন মানুষও মারা যায়নি বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার দুপুরে সিলেট ওসমানী মেডিকেল কলেজের সম্মেলন কক্ষে সিলেট বিভাগের বন্যা পরিস্থিতি, ত্রাণ ও স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ ও সরাসরি ব্যবস্থাপনায় সিলেট এবং সুনামগঞ্জের বন্যার্ত কোনো মানুষ না খেয়ে মারা যায়নি, স্বাস্থ্যসেবার অভাবে মৃত্যুবরণ করেনি। বন্যার শুরু থেকেই প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সকল স্তরের প্রশাসনসহ বিভিন্ন দপ্তর এবং আওয়ামী লীগ নেতাকর্মীদের নির্দেশ দেন বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়ানোর। তার পরিপ্রেক্ষিতে সবাই বন্যার্ত অসহায় মানুষের সহযোগিতায় ঝাঁপিয়ে পড়েন। এটা আমাদের প্রাপ্তি।

তবে সিলেট বিভাগে ভয়াবহ বন্যার প্রাকৃতিক দুর্যোগে গত ১১ দিনে সিলেট বিভাগেই ৫২ জনের মৃত্যু হয়েছে।

এ সময় তিনি আরও বলেন, বন্যা পরবর্তী অসুখ মোকাবেলায় স্বাস্থ্য বিভাগ প্রস্তুত আছে। বর্তমানে সিলেটে ১৪০ টিরও বেশি মেডিকেল টিম কাজ করছে; প্রস্তুত রয়েছে আরও দুহাজারের বেশি কর্মী।

বন্যা কবলিত এলাকায় কমিউনিটি ক্লিনিক, স্বাস্থ্য কেন্দ্র ও হাসপাতালে সৃষ্ট সমস্যা নিরসনে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলেও জানান তিনি।

চলমান বন্যায় ১৮ জুন পানি ঢুকে পরে ওসমানী হাসপাতালে। এতে তলিয়ে যায় হাসপাতালের নিচতলা। পানি ঢুকে পড়া ও বিদ্যুতহীনতার কারণে ব্যাহত হয় চিকিৎসা সেবা। নতুন রোগী ভর্তিও বন্ধ হয়ে যায় সেদিন। পানি ঢুকে নষ্ট হয়ে পরেছে হাসপাতালটির রেডিওথেরাপি, সিটিস্ক্যান ও এম আর আই যন্ত্র। ফলে ১৮ জুন থেকে বন্ধ রয়েছে এসব সেবা। নষ্ট হয়ে গেছে হাসপাতালের অ্যাম্বুলেন্সও।

সিলেটের সর্ববৃহৎ চিকিৎসালয় ওসমানী হাসপাতালে দুর্যোগ ব্যবস্থাপনা না থাকা ও চিকিৎসা সেবা বিঘ্নিত হওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, ভবিষ্যতে এমন জলাবদ্ধতা ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

পরে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল প্রাঙ্গণে ত্রাণ সামগ্রী বিতরণ করেন তিনি।

এসময় সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) হিমাংশু লাল রায়, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া, মহানগর আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে মন্ত্রী ঢাকা থেকে এসে হেলিকাপ্টারে করে সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি দেখেন। সকাল ১১টার দিকে সেটি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

(ঢাকাটাইমস/২৭জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

‘বাবার ভয়ে’ মোবাইল টাওয়ারে মাদ্রাসাছাত্র, তিন ঘণ্টা পর উদ্ধার

ঢাকাটাইমসের সংবাদে আকলিমা-ফাতেমার পাশে এবার ‘অতন্দ্র ফাউন্ডেশন’

ছাত্রীকে অনৈতিক প্রস্তাব, ফুঁসে উঠল শিক্ষার্থীরা, প্রধান শিক্ষককে বহিষ্কার

টিকটক ভিডিও বানাতে গিয়ে সড়কে প্রাণ গেল দুই বন্ধুর

গোপালগঞ্জে ইমাম হত্যায় তিনজনের যাবজ্জীবন

সাতক্ষীরায় ট্রাকের ধাক্কায় যুবক নিহত

‘রাখি বন্ধন উৎসব’ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতের উপহার

বালুমহলের আধিপত্য: রাজবাড়ীতে ড্রেজারশ্রমিক গুলিবিদ্ধ

যুবদল সভাপতিকে ফাঁসানোর অভিযোগ, ফেনীতে পুলিশ-ছাত্রলীগ নেতার বিরুদ্ধে মামলা

মাদারীপুরে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে কলেজছাত্রীর অনশন

এই বিভাগের সব খবর

শিরোনাম :