২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুন ২০২২, ০৯:০১

এক দিনের ব্যবধানে বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত দুটোই বেড়েছে। গত এক দিনে মারা গেছেন ১ হাজার ৩২৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ছয় শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৩ লাখ ৫৩ হাজার ৫৭৪ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৮৮ হাজার ৪২৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে সাড়ে ৪ লাখেরও বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ কোটি ৫ লাখ ৭৭ হাজার ৪০৬ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে ব্রাজিল। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তাইওয়ান, অস্ট্রেলিয়া, রাশিয়া ও ইতালি। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫৫ কোটির মাইলফলক। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৩ লাখ ৫৩ হাজার।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪৭ হাজার ২৪৮ জন এবং মারা গেছেন ৩৭ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৮ লাখ ২৫ হাজার ৭৮৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪৯ হাজার ৪৪৩ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৯৪ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৭০ হাজার ১৬৬ জন। দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ২২ লাখ ৭ হাজার ৮২ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৭০ হাজার ৯০০ জনের।

যুক্তরাষ্ট্রে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৮ হাজার ৪৪৮ জন এবং মারা গেছেন ২৬৮ জন। দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ৯০ লাখ ৩০ হাজার ৭২৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৪১ হাজার ৩৫৪ জন মারা গেছেন।

যুক্তরাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৪১২ জন এবং মারা গেছেন ১১৭ জন। দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ২৬ লাখ ৬১ হাজার ৫৪২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৮০ হাজার ১২৮ জন মারা গেছেন।

রাশিয়ায় নতুন মারা গেছেন ৫৯ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ২ হাজার ৫৪১ জন। দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮৪ লাখ ২৪ হাজার ১০৫ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৮১ হাজার ২ জনের। একইসময়ে উত্তর কোরিয়ায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৭১০ জন এবং দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৭৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

ঢাকাটাইমস/২৯জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

স্ত্রীকে অন্য নারীর সঙ্গে তুলনা মানসিক নির্যাতনের শামিল: কেরালার আদালত

৯১১ এ ১২ হাজারবার কল, ফ্লোরিডার মহিলা গ্রেপ্তার

ইইউ ব্রেক্সিট চুক্তি লঙ্ঘন করেছে দাবি ব্রিটেনের

দিল্লির মুখ্যমন্ত্রীর বাড়িতে সিবিআইয়ের তল্লাশি

চীনের বেশ কয়েকটি প্রদেশে জাতীয় খরা সতর্কতা জারি

বন্ধুদের সঙ্গে পার্টিতে নাচগানের ভিডিও প্রকাশ, সমালোচনার মুখে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

ইউক্রেন যুদ্ধে পশ্চিমারা হারবে, আধিপত্যের অবসান হবে: হাঙ্গেরি

তাইওয়ান কেন চীনের হামলার আশঙ্কা করছে, কি ধরনের প্রস্তুতি নিচ্ছে

ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনে যোগ দেবেন পুতিন ও শি জিনপিং

অস্ট্রিয়া, ইতালি, ফ্রান্সে ঝড়ের তাণ্ডবে তিন শিশুসহ অন্তত ১৩ মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :