ভারতের বাণিজ্য মেলায় হাতিল

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুলাই ২০২২, ১৬:০৫

দেশের প্রিমিয়াম ফার্নিচার ব্র্যান্ড হাতিল, ইনডেক্স দিল্লি ২০২২- বাণিজ্য মেলার ৩৩তম সংস্করণে অংশগ্রহণ করেছে।

ইন্টেরিয়র ডিজাইন এক্সিবিশনের জন্য বিখ্যাত ইনডেক্স ভারতের প্রতিযোগিতামূলক বাণিজ্য মেলার তালিকায় বি-টু-বি বাণিজ্য মেলা হিসাবে সফলভাবে তার শীর্ষ অবস্থানটি ধরে রেখেছে।

ইন্টেরিয়র, স্থাপত্য, বিল্ডিং মেটেরিয়াল এবং ডিজাইনের জন্য এটি ভারতের বৃহত্তম বাণিজ্যিক প্ল্যাটফর্ম যা একই ছাদের নিচে বিক্রেতা এবং ক্রেতাদের একত্রিত করে।

এই মেলাটি প্রতি বছর মুম্বাইতে অনুষ্ঠিত হয়ে আসছে এবং ২০১৯ সালে ভারতের রাজধানী দিল্লির প্রগতি ময়দানে এটি সম্প্রসারিত হয়। তিন দিনব্যাপী মেলাটি ২২ থেকে ২৪ জুলাই ২০২২ পর্যন্ত চলবে।

হাতিল কমপ্লেক্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সেলিম এইচ রহমান বলেন, "নতুন নতুন বাজার তৈরির লক্ষে আমরা বাংলাদেশ, দুবাই, ভারত ও থাইল্যান্ডে বিভিন্ন আন্তর্জাতিক আসবাব মেলা গুলোতে নিয়মিত অংশগ্রহণ করছি। আমাদের যে উৎপাদন ক্ষমতা রয়েছে তা দিয়ে সর্বোত্তম গুণগতমান বজায় রেখে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারের চাহিদা মেটানো সম্ভব।"

সেলিম এইচ রহমান আরও বলেন ‘ইন্ডেক্স ভারতের প্রথম সারির একটি ইন্টেরিয়র ডিজাইন এক্সিবিশন যা আন্তর্জাতিক পরিমন্ডলে আমাদের পণ্যগুলো প্রদর্শনের জন্য অন্যতম সেরা একটি প্ল্যাটফর্ম৷ স্থপতি, বিল্ডিং নির্মাতা, সেলিব্রিটি সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হন এবং মেলার স্টলগুলো ঘুরে ঘুরে দেখেন। এই ধরনের মেলায় অংশগ্রহণ আমাদের নতুন নতুন ব্যবসার সুযোগ তৈরি করে। এই প্রথম এখানে আমরা অংশগ্রহণ করছি, এবং আমরা খুব ভালো সাড়া পাচ্ছি। আমরা যদি ইতিবাচক ফলাফল দেখতে পাই, তাহলে আমরা বাংলাদেশসহ অন্যান্য দেশের মতো এখানেও অংশগ্রহণ চালিয়ে যাব।’

হাতিল তাদের শৈল্পিক, আধুনিক এবং আরগনমিক ডিজাইনের আসবাবপত্র নিয়ে এই মেলায় অংশ নিচ্ছে।

বর্তমানে, হাতিল বাংলাদেশে ৭২টি শোরুম নিয়ে ব্যবসা চালিয়ে যাচ্ছে। প্রথম বাংলাদেশি ফার্নিচার ব্র্যান্ড হিসেবে, এটি ভারত, ভুটান, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্য, আরব আমিরাত এবং সৌদি আরবে সফলভাবে ব্যবসা সম্প্রসারণ করেছে। এই ব্র্যান্ডটি ভারতের মিজোরাম, মণিপুর, পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ড, মহারাষ্ট্র, পাঞ্জাব, গুয়াহাটি, হরিয়ানা, চণ্ডীগড় এবং কাশ্মীরসহ বিভিন্ন রাজ্যে ২৬টি শোরুম এবং ভুটানের থিম্পুতে দুটি শোরুম খুলেছে।

এইচ রহমান আরও বলেন “ভারতীয়দের রুচি ও সংস্কৃতি বাংলাদেশের কিছুটা সামঞ্জস্যতা রয়েছে। আমাদের পণ্যের গুণগতমান এবং ডিজাইনের কারণে আমাদের প্রতিবেশী দেশের ক্রেতারা আমাদের ইতিবাচকভাবে নিতে শুরু করেছেন। এই ধরনের ইতিবাচক সাড়া পেয়ে আমরা ভারতে আমাদের আউটলেট সংখ্যা বাড়াচ্ছি।’

১৯৬৩ সালে সেলিম এইচ রহমানের বাবা মরহুম জনাব হাবিবুর রহমান কাঠের ব্যবসা শুরু করেন যার নাম এইচ. এ. টিম্বার ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ক্রেতা সাধারণের ফার্নিচার ক্রয়ের প্রয়োজনীয়তা, আগ্রহ এবং সময় বিবেচনায় সেলিম এইচ রহমান ১৯৮৯ সালে প্রতিষ্ঠা করেন হাতিল ফার্নিচার।

এটি ২০০৭ সাল থেকে জাপানি গুণমান ব্যবস্থাপনা দর্শন "কাইজেন" অনুশীলন করে আসছে। আধুনিক যন্ত্রপাতি, প্রযুক্তি এবং রোবট সমৃদ্ধ হাতিলের আসবাব কারখানাটি দক্ষিণ এশিয়ার একটি অন্যতম বৃহত্তম কারখানা। এখানে প্রতিদিন ৩০০০-এরও বেশি কর্মী একসঙ্গে কাজ করছেন, এক মাসে এটির প্রায় ৪৮০০০ পিস আসবাব উৎপাদনে সক্ষম।

(ঢাকাটাইমস/২৩জুলাই/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বয়কটের ডাকে অর্ধেকে নেমেছে তরমুজের দাম, তবুও ক্রেতা নেই

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :